সদস্যপদহীন আরএমজি কারখানার ওপর করোনার প্রভাব নিয়ে ওয়েবিনার

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্ট্রাপ্রেনিউরশিপ ডেভেলপমেন্টের (সিইডি) ম্যাপড ইন বাংলাদেশ (এমআইবি) প্রকল্পটি চলতি মাসে বাংলাদেশে সদস্যপদবিহীন তৈরি পোশাক কারখানাগুলোর ওপর করোনাভাইরাসের প্রভাব শিরোনামে একটি ওয়েবিনারের আয়োজন করে। এতে বিজিএমইএ বিকেএমইএ সদস্যপদবিহীন তৈরি পোশাক কারখানাগুলো নিয়ে একটি ত্বরিত জরিপের ফলাফল তুলে ধরা হয়। সিইডি এবং ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ যৌথভাবে জরিপ সম্পন্ন করেছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক . অতনু রাব্বানী ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথকে প্রতিনিধিত্ব করে ওয়েবিনারে ত্বরিত জরিপের ফলাফল তুলে ধরেন। ফলাফল অনুযায়ী, ৪৪৮টি কারখানার মধ্যে ৮২ দশমিক শতাংশ কারখানা অর্থাৎ ৩৭০টি কারখানা চালু রয়েছে এবং সদস্যপদবিহীন কারখানাগুলো গড়ে তাদের উৎপাদনক্ষমতার ৫৩ দশমিক শতাংশ ব্যবহার করছে। এপ্রিলে কারখানাগুলো গড়ে দশমিক দিন করে চালু ছিল, কিন্তু মে মাসে গড়ে দশমিক দিন চালু ছিল।

ওয়েবিনারে আলোচক হিসেবে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক . খন্দকার গোলাম মোয়াজ্জেম, কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মো. কামরুল হাসান, বিজিএমইএর পরিচালক এবং অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শরীফ জহির, ব্র্যাকের পরিচালক ব্যারিস্টার জেনেফা জব্বার, টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা অংশ নেন এবং শ্রমিক প্রতিনিধি হিসেবে মোছা. পারভিন সদস্যপদবিহীন কারখানার শ্রমিক হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন।

ওয়েবিনারটি উপস্থাপনা করেন এমআইবির প্রকল্প ব্যবস্থাপক (প্রজেক্ট ম্যানেজার) সৈয়দ হাসিবউদ্দিন হুসাইন এবং সভাপতিত্ব করেন সিইডি-ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক . রহিম বি তালুকদার। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন