‘অবহেলিত’ খুলনা অঞ্চলের উন্নয়নে উদ্যোগ নিচ্ছে সরকার : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

খুলনা অঞ্চলকে দেশের অর্থনীতির ‘অন্যতম লাইফলাইন’ উল্লেখ করে রিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘এক সময় দেশের ঐতিহ্যবাহী এবং সমৃদ্ধ ছিলো খুলনা অঞ্চল। কিন্তু সময়ের পরিক্রমায় সেই অঞ্চল অবহেলিত থেকে গেছে।’ তবে সরকার এ অঞ্চলের উন্নয়নে কার্যকর উদ্যোগ নেওয়া শুরু করেছে বলেও জানিয়েছেন তিনি।

খুলনা অঞ্চলের সম্ভাবনা এবং অনুমোদিত একপি প্রকল্পের বিস্তারিত প্রয়োজনীয়তা ও সামনের দিনে সরকারের কর্মপরিকল্পনা তুলে ধরতেই এ কথা বলেন মন্ত্রী। আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রায় ৩ হাজার ৭৫ কোটি টাকার ব্যয় সম্বলিত ৭টি প্রকল্প অনুমোদন শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী। 

আজ মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সভায় সভাপতিত্ব করেন।

একনেক সভায় খুলনার জন্য খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন শীর্ষক একটি প্রকল্প অনুমোদন করা হয়। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৩৪ কোটি ১৪ লাখ টাকা। প্রকল্পটির মাধ্যমে জনস্বাস্থ্য সুরক্ষা, পরিবেশ দূষণ প্রশমন এবং আর্থ-সামাজিক ব্যবস্থার বিকাশ সাধনের লক্ষ্যে খুলনা মহানগরীতে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা প্রতিষ্ঠা করা হবে। খুলনা মহানগরীতে সুয়ারেজ নেটওয়ার্কের মাধ্যমে নিরাপদ ও পরিবেশসম্মতভাবে পয়ঃনিষ্কাশন নিশ্চিত করা, টেকসই পয়ঃব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে খুলনা মহানগরীর জনজীবনমানের উন্নয়ন করা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনায় খুলনা ওয়াসার প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করা এবং পয়ঃব্যবস্থাপনা বিষয়ে খুলনা শহরবাসীর জনসচেতনতা বৃদ্ধি করা। পাশাপাশি ৯৩ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, রাজধানীর বাইরের শহরগুলোতে পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নতি করতে সরকার অগ্রাধিকার দিচ্ছে। মানুষের সরাসির প্রয়োজন সেগুলো সেগুলোতে আরো বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন