আগামী দিনে তরুণ প্রজন্মের কাছে যেতে হবে

ড. ফাহমিদা খাতুন

বণিক বার্তার ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীতে এই পত্রিকাটি প্রকাশের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

বস্তুনিষ্ঠ সংবাদ এবং বিশ্লেষণ উপস্থাপনার মাধ্যমে বণিক বার্তা পাঠকের আস্থাভাজন হতে পেরেছে। তাই বিগত দশ বছরে বণিক বার্তা অসংখ্য পাঠকের কাছে পৌঁছুতে পেরেছে। অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যবিষয়ক খবর, বিশ্লেষণ ও আলোচনা পাঠকের কাছে সহজবোধ্য করে তুলে ধরার ক্ষেত্রে বণিক বার্তা অগ্রগণ্য ভূমিকা পালন করছে।

অর্থনীতি নিয়ে দেশ বিদেশের কোনো খবর বণিক বার্তার দৃষ্টি এড়িয়ে যায় না বললেই চলে। অর্থনীতির বিভিন্ন খাতের দুর্বলতাগুলো গভীরভাবে অনুসন্ধান করে, তথ্যসমৃদ্ধ বিশ্লেষণপূর্বক বিশেষজ্ঞদের মতামত তুলে ধরে বণিক বার্তার সাংবাদিকরা যেভাবে এক একটি খবরকে উপস্থাপনা করেন, তা উঁচু মানের। নীতি নির্ধারকরা ও তাদের নীতিমালা তৈরীর জন্য এই পত্রিকার সংবাদ এবং বিশ্লেষণ থেকে অনেক ধারণা পেতে পারেন।

আমার ভালো লাগে যখন তারা বিশ্বের বড় বড় অর্থনীতিবিদদের সময়োপযোগী লেখাগুলো বাংলায় অনুবাদ করে ছাপে। এতে অনেক সাধারণ পাঠক ওই বিষয়ে জানার সুযোগ পায়। তাছাড়া বণিক বার্তার স্বাস্থ্যবিষয়ক ছোট ছোট লেখা, সীমিত পরিসরে হলেও বিনোদন নিয়ে খবরাখবরগুলোরও আমি একজন গুণগ্রাহী পাঠক।

আগামী দিনগুলোতে বণিক বার্তা তরুণ প্রজন্ম এবং যুবকদের মাঝে যাওয়ার চেষ্টা করতে পারে। এই জনগোষ্ঠীর পত্রিকার প্রতি আগ্রহ কমে গেছে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য উৎস থেকে খুব তাড়াতাড়ি তথ্য পেয়ে যায়। কিন্তু তারা তথ্যভারাক্রান্ত হয়ে অনেক সময় সঠিক তথ্য যাচাই বাছাই করতে পারে না। সেজন্য বণিক বার্তার মত অগ্রগামী সংবাদপত্রগুলো আগামীর পাঠকদের জন্য আকর্ষণীয় বিষয় বাছাই করে তুলে আনতে পারে।

বণিক বার্তার উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

- ড. ফাহমিদা খাতুন
নির্বাহী পরিচালক, সিপিডি 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন