সাতক্ষীরায় কাবিখার ৫০ মেট্রিকটন গম উদ্ধার, গ্রেফতার ২

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

সাতক্ষীরার কালিগঞ্জে অভিযান চালিয়ে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচি প্রকল্পের ৫০ মেট্রিকটন গম উদ্ধার করেছে থানা পুলিশ। গতকাল বুধবার রাতে উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের মনি-মুক্তা রাইসমিল থেকে এসব গম উদ্ধার করা হয়। ১২ লাখ টাকা মূল্যের এই সরকারি বরাদ্দকৃত গম কালোবাজারে বিক্রি করার পর খবর পেয়ে পুলিশ উদ্ধার করে বলে জানা গেছে। এঘটনায় এক ইউপি সদস্যসহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

কালিগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দেলোয়ার হোসেন জানান, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার জন্য সরকারের বরাদ্দকৃত কাজের বিনিময় খাদ্য কর্মসূচি (কাবিখা) প্রকল্পের ৫০ মেট্রিকটন গম কালোবাজারের মাধ্যমে বিক্রি করা হয় ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের মনি-মুক্তা রাইসমিলের মালিক আব্দুল গাফ্ফারের নিকট। পুলিশ গোপনে এ খবর জানতে পেরে কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলামের নেতৃত্বে অভিযান চালিয়ে উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের মনি-মুক্তা রাইসমিল থেকে এসব গম উদ্ধার করা হয়। তবে এসময় রাইসমিলের মালিক আব্দুল গাফ্ফারকে আটক করা যায়নি।

পরে উদ্ধারকৃত গম যার নামে বরাদ্দ ছিলো শ্যামনগরের কৈখালী ইউনিয়ন পরিষদের সদস্য পবিত্র মন্ডল এবং ধান-চাল ব্যবসায়ী প্রতিষ্ঠান শ্যামনগর সদরের সুমি এন্টারপ্রাইজের মালিক মোহাম্মাদ আলীকে গ্রেফতার করা হয়েছে। এব্যাপারে কালিগঞ্জ থানায় মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

শ্যামনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শাহিনুল ইসলাম জানান, দেড় মাস আগে উপজেলার কৈখালী ও রমজামনগর ইউনিয়নের কিছু ডিও ছাড় করা হয়েছিলো। মনে হচ্ছে সেই গমই হয়তো আটক করা হয়েছে। তবে কাগজপত্র পুরো না দেখে এখন আর কিছু বলতে পারবো না। তবে গোডাউন কর্মকর্তা কার গম কীভাবে দিয়েছেন সেটিও খতিয়ে দেখতে হবে।

এব্যাপারে শ্যামনগর উপজেলা গোডাউন কর্মকর্তা মো. আমিনুর ইসলামের মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করার পরও তিনি ফোন রিসিভ করেননি।

এব্যাপারে সাতক্ষীরার শ্যামনগর- ৪ আসনের সংসদ সদস্য মো. জগলুল হায়দারের সাথে যোগাযোগ করা হলে তিনি গম আটকের বিষয়টি শুনেছেন বলে বণিক বার্তাকে জানান, সরকারি বরাদ্দকৃত গম কালোবাজারে বিক্রি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন