বুধবার | আগস্ট ১২, ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

খবর

নতুন সংগঠনের আত্মপ্রকাশ

ক্যান্সার প্রতিরোধে জাতীয় কৌশলপত্র প্রণয়নের দাবি

নিজস্ব প্রতিবেদক

ক্যান্সার কেয়ার অ্যান্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশের পক্ষ থেকে ক্যান্সার প্রতিরোধে জাতীয় কৌশলপত্র প্রণয়নের দাবি উত্থাপন করা হয়েছে। ক্যান্সার রোগীদের পরামর্শ তথ্য সহযোগিতা এবং গবেষকদের অনুদান প্রদানের লক্ষ্যে যাত্রা শুরু করা সংগঠনটির আয়োজনে পলিসি ডায়লগ অনুষ্ঠানে দাবি তোলা হয়।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশে ক্যান্সার রোগীদের কষ্ট লাঘবের জন্য রোশ বাংলাদেশ লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে পলিসি ডায়ালগ অনুষ্ঠিত  হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক . গওহর রিজভী বলেন, প্রতিরোধের জন্য ক্যান্সার প্রাথমিক স্তরে থাকার সময় পরীক্ষার মাধ্যমে বুঝতে হবে এটা আসলে কোন ধরনের ক্যান্সার। অসংক্রামক রোগের মধ্যে ক্যান্সার ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। সরকারিভাবে উদ্যোগও নেয়া হয়েছে। কিন্তু ভেজাল খাদ্যগ্রহণ, পরিবেশ দূষণ কেমিক্যাল রি-অ্যাকশন বেশি হওয়ায় প্রতিরোধ ঠিকভাবে হয়ে উঠছে না।

ধূমপানের কারণে অনেকে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন বলে উল্লেখ করে তিনি সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি ব্যক্তিগত উদ্যোগে ক্যান্সার রোগীদের সহযোগিতার আহ্বান জানান। 

বিশেষ অতিথির বক্তব্যে স্যার ওয়াল্টার বডমার তার দীর্ঘদিনের গবেষণা দাতব্য অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের ক্যান্সার রোগীদের জন্য পরামর্শ দেন। এছাড়া ক্যান্সার গবেষণাকে আরো শক্তিশালী পর্যায়ে উন্নীত করার গুরুত্ব তুলে ধরেন।

সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ক্যান্সার গবেষক বিশিষ্ট জেনেটিসিস্ট স্যার ওয়াল্টার বডমার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ক্যান্সার কেয়ার অ্যান্ড রিসার্চ ট্রাস্টের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল জীবপ্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক . মুশতাক ইবনে আয়ুব। সিসিআরটিবি সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ জামশেদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানে সমাপনী বক্তব্য প্রদান করেন সিনিয়র অনকোলজিস্ট অধ্যাপক এমএ হাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন