আশুলিয়ার ২১৯ পোশাক কারখানা বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি, সাভার

ফাইল ছবি

ঢাকার আশুলিয়ায় চলমান অস্থিরতায় সহস্রাধিক পোশাক কারখানার মধ্যে প্রায় ২১৯টি পোশাক কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ৮৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ১৩৩টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে কারখানা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে সাড়ে ১১টা পর্যন্ত এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। এসব তথ্য নিশ্চিত করেছেন শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম। এর আগে সকালে শিল্পাঞ্চল সাভার ও আশুলিয়ার অধিকাংশ কারখানায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, আজ শিল্পাঞ্চলের প্রায় ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ থাকলেও কোথাও কোনো সড়ক অবরোধ কিংবা কারখানায় হামলা বা ভাংচুরের ঘটনা ঘটেনি। তবে বেশ কিছু কারখানার অভ্যন্তরে আগে থেকেই কিছু দাবি-দাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকরা আজো কাজে ফেরেনি। আজো বেশ কিছু কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশের পর নানা দাবিতে কর্মবিরতি পালন করে। একপর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে গেলে সেসব কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়। সব মিলিয়ে ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ৮৬টি কারখানা ২০০৬ সালের শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ ঘোষণা করা হয়।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকাল সাড়ে ১১টা পর্যন্ত  শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে ৮৬টি আর বাকি ১৩৩টি কারখানায় আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, শিল্পাঞ্চলে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া শিল্পাঞ্চলে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে। আমরা আইনশৃঙ্খলার বিষয়টি দেখছি। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন