দুদক সংস্কারের দায়িত্ব পেলেন টিআইবির ইফতেখারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

ছবি— সংগৃহীত।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সংস্কারের দায়িত্ব পেলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তাকে সংস্কার কমিটির প্রধান হিসেবে ঘোষণা দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (১১ সেপ্টেম্বর) রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন।

দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের (ডুসা) সাবেক সভাপতি দুদক উপপরিচালক মশিউর রহমান বলেন, অবশেষে দুর্নীতি দমন ও সংস্কার বিষয়ে মতামত পাওয়া গেল। আশা করি, শিগগিরই দুর্নীতি দমনে খুবই শক্তিশালী ও কার্যকর কমিশন পাওয়া যাবে। দুদক সংস্কার সফল হউক।

বুধবার দৈনিক বণিক বার্তায় ‘দুদকের শীর্ষতিন পদে পরিবর্তন কবে’ শিরোনামে এক প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর থেকেই জনপ্রশাসন, পুলিশ, শিক্ষা ক্যাডারসহ বিভিন্ন চাকরিতে ব্যাপক রদবদল ঘটছে। তবে দুর্নীতি দমন কমিশনের (দুদক) শীর্ষ তিন পদে মঙ্গলবার পর্যন্ত কোনো রদবদল ঘটেনি। দুদকের কেউ কেউ বলছেন, চলতি মাসেই শীর্ষ তিন পদে পরিবর্তন আসতে পারে। কেউ কেউ মনে করেন, আগামী ডিসেম্বর পর্যন্ত বর্তমান কমিশনই থাকবে।

দুদক সূত্রে জানা গেছে, গত মাসে একটি কমিশন সভাও হয়নি। ফলে কমিশনে এক ধরনের অচলাবস্থা তৈরি হয়। কোনো মামলা ও চার্জশিটের অনুমোদনও গত মাসে দেয়া হয়নি। তবে চলতি সপ্তাহ (আজ) থেকে কমিশন সভা শুরু হবে। সেই নির্দেশনা পেয়ে ডেস্ক অফিসাররা কমিশন সভার জন্য ফাইল তৈরি করছেন। মূলত এ কারণে অনেকের ধারণা, কমিশনের শীর্ষ তিন কর্মকর্তার এখনই বিদায় ঘটছে না। এছাড়া নতুন কমিশনের জন্য এক মাস সময়ও দিতে হয় সার্চ কমিটিকে।

দুদক সূত্রে জানা গেছে, কমিশন এখন শুধু রুটিন ওয়ার্ক করছে। এর আগে এক-এগারো সরকার নতুন কমিশন গঠন করে দুর্নীতিবাজদের তালিকা করেছিল। তারপর সেই তালিকা ধরে অনেক ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হয়। কিন্তু বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার এখনো কমিশনকে কোনো বার্তা দেয়নি। তাই কমিশন কোনো দিকনির্দেশনা পাচ্ছে না। অবশেষে সেই নির্দেশনা পাওয়া গেলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন