পোশাক শিল্পের কাস্টমসসংক্রান্ত জটিলতা নিরসনের আহ্বান বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পোশাক শিল্পের কাস্টমস-সংক্রান্ত জটিলতা নিরসনে চট্টগ্রাম কাস্টম হাউজের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। গতকাল চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান বিজিএমইএর সভাপতি এসএম মান্নান (কচি)। 

কাস্টম হাউজ চট্টগ্রাম কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে মূলত আমদানীকৃত ওভেন ফ্যাব্রিকসের চালান ছাড়করণ ও রফতানি পণ্য জাহাজীকরণে ওজনজনিত সমস্যা, ডকুমেন্টেশন সমস্যা এবং আমদানীকৃত পণ্যের চালান খালাসকালে এইচএস কোড-সংক্রান্ত জটিলতাসহ কাস্টমস সম্পর্কিত পরিষেবাগুলোয় বিদ্যমান জটিলতা ও চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করা হয়।

বিজিএমইএ প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী এবং বিজিএমইএর পরিচালক এম আহসানুল হক, মোহাম্মদ মুসা, গাজী মো. শহীদউল্লাহ্, শোভন ইসলাম, হারুন অর রশিদ, মোহাম্মদ সোহেল সাদাত, মো. আশিকুর রহমান (তুহিন), শামস মাহমুদ, মো. মহিউদ্দিন রুবেল, মো. নুরুল ইসলাম প্রমুখ। বৈঠকে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আকতার হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বৈঠকে কাস্টম হাউজ, চট্টগ্রামের পক্ষে উপস্থিত ছিলেন জয়েন্ট কমিশনার মো. তারেক হাসান, জয়েন্ট কমিশনার মোহাম্মদ নাজিউর রহমান মিয়া, ডেপুটি কমিশনার ইমাম গাজ্জালী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আলোচনাকালে বিজিএমইএ সভাপতি এসএম মান্নান (কচি) পোশাক শিল্পের সার্বিক কার্যক্রম নিরবচ্ছিন্ন ও মসৃণভাবে পরিচালনা করার জন্য কাস্টমস-সংক্রান্ত পরিষেবাগুলো আরো দ্রুততর ও সহজতর করা, বিশেষ করে আমদানীকৃত কাঁচামাল, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি দ্রুত খালাসসহ ব্যবসায়িক প্রক্রিয়াগুলো সহজ করার ওপর জোর দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন