পোশাক শিল্পের রফতানি-আমদানিতে কাস্টমস হাউজের সহযোগিতার আহ্বান বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক

ছবি : বিজিএমইএ

পোশাক শিল্পের কাস্টমস সংক্রান্ত সমস্যাগুলো সমাধানে সহযোগিতা করতে চট্টগ্রাম কাস্টম হাউজের প্রতি আহ্বান জানিয়েছে বিজিএমইএ। বুধবার (১৫ মে) কাস্টমস হাউজ চট্টগ্রাম কার্যালয়ে এর কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নানের নেতৃত্বে বিজিএমইএর একটি প্রতিনিধিদল।

বৈঠকে আমদানিকৃত ওভেন ফেব্রিক্সের চালান ছাড়করণে ও রফতানির জন্য প্রস্তুত পণ্য চালান জাহাজীকরণে ওজন নিয়ে সমস্যা, ডকুমেন্টেশন সমস্যা এবং আমদানিকৃত পণ্য চালান খালাসকালে এইচএস কোড সংক্রান্ত জটিলতাসহ কাস্টমস সম্পর্কিত পরিষেবাগুলোতে বিদ্যমান জটিলতা এবং চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করা হয়।

পোশাক শিল্পের সার্বিক কার্যক্রম নিরবিচ্ছিন্নভাবে ও মসৃণভাবে পরিচালনা করার জন্য কাস্টমস সংক্রান্ত পরিষেবাগুলো আরো দ্রুততর এবং সহজতর করা, আমদানিকৃত কাঁচামাল, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি দ্রুত খালাসসহ ব্যবসায়িক প্রক্রিয়াগুলো সহজীকরণের ওপর জোর দেন বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, পোশাক শিল্পের রফতানি-আমদানি কার্যক্রমে কাস্টমসে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় সেগুলো মোকাবেলা করতে গিয়ে শিল্পের উৎপাদন খরচ বেড়ে যায়। যার ফলে ব্যবসায়িক প্রক্রিয়াগুলোতেও অপ্রয়োজনীয় বিলম্ব হয়।

তিনি আরো বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার এ সময়ে বিশ্বব্যাপী পোশাকের চাহিদা ও ব্যয় কমলেও শিল্পের উৎপাদন ব্যয় বাড়ছে। এ অবস্থায় বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে কাস্টমস প্রক্রিয়াগুলোকে সহজীকরণ, দ্রুততর ও হয়রানিমুক্ত করতে হবে। বৈশ্বিক ফ্যাশন বাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য লিড টাইম কমানোর ওপর গুরুত্ব প্রদান করেন বিজিএমইএ সভাপতি।

এস এম মান্নান বলেন, বিশ্ববাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য ও শিল্পে টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে এ খাতে সরকারের নীতি সহায়তা দেয়া অত্যন্ত প্রয়োজনীয়।

রফতানির নামে অর্থ পাচারের নিন্দা করে তিনি বলেন, বিজিএমইএ কখনোই এ ধরনের কাজ সমর্থন করে না। যারা দেশের অর্থনীতি নিয়ে ছিনিমিনি খেলে তাদের শাস্তির আওতায় আনতে হবে। যারা রফতানি বাধাগ্রস্ত করে এবং রফতানিকারকদের হয়রানি করে তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিতে কাস্টমস হাউজ চট্টগ্রামের কমিশনারকে আহ্বান জানান বিজিএমইএ সভাপতি।

পোশাকখাতের সুবিধার্থে অনতিবিলম্বে কাস্টমস সংক্রান্ত প্রতিবন্ধকতাগুলো দূর করে কাস্টমস পরিষেবাগুলোকে আরও সহজীকরণ, দ্রুততর ও হয়রানিমুক্ত করার জন্য কাস্টমস হাউজ চট্টগ্রামকে আহ্বান জানান বিজিএমইএ প্রতিনিধিরা। এ সময় কাস্টমস কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, পোশাক শিল্পের টেকসই প্রবৃদ্ধির জন্য কাস্টমস হাউজ চট্টগ্রাম একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশ নিশ্চিত করার জন্য একনিষ্ঠভাবে কাজ করছে। বিজিএমইএ প্রতিনিধিদলের সুপারিশগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে বলে জানান তিনি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন