ইরানের চাবাহার বন্দর পরিচালনায় ভারতের সঙ্গে চুক্তি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইরানের চাবাহার পোর্ট পরিচালনায় দ্বিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করেছে ভারত। ইরানের পোর্ট অ্যান্ড মেরিটাইম অর্গানাইজেশনের (পিএমও) চুক্তি অনুসারে, বন্দরটির শাহিদ বেহেশতি টার্মিনাল ১০ বছরের জন্য পরিচালনার দায়িত্ব পাচ্ছে ভারতের পোর্টস গ্লোবাল লিমিটেড (আইপিজিএল)। তবে বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে যুক্তরাষ্ট্র। এক প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যদি কেউ ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তির কথা ভাবে তাহলে তাদের নিষেধাজ্ঞার কথা মাথায় রাখতে হবে। খবর দ্য হিন্দু।

এ চুক্তির মাধ্যমে প্রথমবার কোনো বিদেশী বন্দর পরিচালনার দায়িত্ব নিল ভারত। এর প্রভাব পড়বে ইরান ও আফগানিস্তানের মধ্যকার বাণিজ্যেও। কারণ প্রতিবেশী পাকিস্তানকে এড়িয়ে সরাসরি মধ্য এশিয়ার বাজার ধরার চেষ্টা করছে ভারত।

সরকারি বিবৃতি অনুসারে, ভারতের বন্দর, নৌ-পরিবহন ও জলপথমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী মেহেরদাদ বাজরপাশের উপস্থিতিতে চুক্তিটি স্বাক্ষর হয়। এর আওতায় বন্দরটি সুসজ্জিত করতে প্রায় ১২ কোটি ডলার বিনিয়োগ করবে আইপিজিএল। এছাড়া অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলোর জন্য ২৫ কোটি ডলার ঋণ প্রস্তাব করেছে।

২০১৫ সালে চাবাহার বন্দর নিয়ে সহযোগিতার জন্য ভারত ও ইরানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। পরে ২০১৬ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইরান সফরের সময় চুক্তিটি কার্যকর হয়।

সর্বানন্দ সোনোয়াল চুক্তি স্বাক্ষরকে সমুদ্র বাণিজ্যের জন্য ‘ঐতিহাসিক দিন’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘এ চুক্তি ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে ত্রিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি বাণিজ্য, সামুদ্রিক সহযোগিতা এবং ট্রান্সশিপমেন্টের নতুন যুগের সূচনা করেছে।’

চাবাহার ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের গভীর সমুদ্রবন্দর। এরই মধ্যে শাহিদ বেহেশতি টার্মিনালের প্রথম পর্যায়ের উন্নয়ন করছে ভারত। দেশটি এখন পর্যন্ত সেখানে ২ কোটি ৫০ লাখ ডলারের ক্রেন ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছে।

ট্রানজিট ও বন্দরকে ইরান-ভারত সম্পর্কের মূল স্তম্ভ হিসেবে উল্লেখ করে ভারতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ইরাজ এলাহী বলেন, ‘আমরা বিশ্বাস করি, এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সম্পর্কের সব ক্ষেত্রে নতুন শক্তি সৃষ্টি হবে এবং থেমে থাকা প্রকল্পগুলো আবার চালু হবে।’

এদিকে ইরানের চাবাহার বন্দর পরিচালনার জন্য ভারত ১০ বছরের চুক্তি স্বাক্ষর করার মাত্র কয়েক ঘণ্টা পর যুক্তরাষ্ট্র সতর্কতা জারি করে। দেশটি বলছে, তেহরানের সঙ্গে যারা ব্যবসায়িক লেনদেনে জড়িত হবে তাদের জন্য নিষেধাজ্ঞার ঝুঁকি রয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘‌ইরান ও ভারত চাবাহার বন্দর সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষর করেছে সে বিষয়ে আমরা অবগত হয়েছি। তবে ভারত সরকারকে চাবাহার বন্দরের পাশাপাশি ইরানের সঙ্গে তার নিজস্ব দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে কথা বলার সুযোগ দেয়া হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন