আনোয়ারায় অর্থ প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক উদ্যোগ বিশ্বজুড়ে প্রশংসিত

নিজস্ব প্রতিবেদক

ছবি: (পিআইডি)

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান বলেছেন, ‘কমিউনিটি-ভিত্তিক স্বাস্থ্যসেবা পদ্ধতিটি সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা অর্জনে একটি অংশগ্রহণমূলক এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলো প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। সাধারণ মানুষ সেখানে চিকিৎসা নিতে আসছে। এই কমিউনিটি ক্লিনিকের উদ্যোগ সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।’

গতকাল চট্টগ্রামের আনোয়ারায় মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ডেভ কেয়ার ফাউন্ডেশন আয়োজিত ‘বিশেষজ্ঞ মেডিকেল ক্যাম্প ২০২৪’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অধ্যাপক ড. এমএ ফয়েজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ ও আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন ডেভ কেয়ার ফাউন্ডেশনের ইমেরিটাস চেয়ারপারসন অধ্যাপক ড. জয়নব বেগম এবং স্বাগত বক্তৃতা করেন লুৎফে আরা রশীদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ডেভ কেয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক আমির হোসেন।

২০০২ সালে ডেভ কেয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়। ২০১১ সাল থেকে নিরবচ্ছিন্নভাবে ৪৭০টি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করছে। অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান ‘ডেভ কেয়ার ফাউন্ডেশন’ স্বাস্থ্য সচেতনতার মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষা ও রোগ প্রতিরোধ, স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি, স্বাস্থ্যসেবা কার্যক্রম, সীমিত অর্থে সাশ্রয়ী স্বাস্থ্যসেবা প্রদান, বিনামূল্যে সীমিতসংখ্যক অত্যাবশ্যকীয় ওষুধসামগ্রী প্রদান, যেমন খাবার স্যালাইন, কৃমিনাশক ওষুধ, আয়রন ট্যাবলেট, আলসারের ওষুধ, শ্বাসকষ্টের ওষুধ, অ্যান্টিবায়োটিক, কভিড সময়কালে মাক্স, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করে আসছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন