নগর ও অঞ্চল পরিকল্পনা আইন, ২০২৩

খসড়ার ওপর মতামত গ্রহণের প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশে সুষ্ঠু নগরায়ণের লক্ষ্যে ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন, ২০২৩’ প্রণয়ন করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে এ আইনের খসড়ার ওপর মতামত গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষসহ (রাজউক) দেশের সব উন্নয়ন কর্তৃপক্ষকে এ আইনের আওতায় আনা হয়েছে। নগরবিদরা বলছেন, স্বাধীনতার ৫৩ বছরেও দেশে নগর ও অঞ্চল পরিকল্পনা আইন না হওয়াটা দুঃখজনক। দ্রুত আইনটি পাস হবে বলে প্রত্যাশা করছেন তারা। 

গত ২৮ মার্চ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভায় ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন, ২০২৩’-এর খসড়া নিয়ে আলোচনা হয়। সভায় খসড়া আইনের অগ্রগতি সম্পর্কে কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে আইনের খসড়ার ওপর মতামত গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। খসড়া আইনের বিভিন্ন বিষয়ে মন্ত্রিপরিষদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও সভায় জানানো হয়।

খসড়ায় বলা হয়েছে, এ আইনে ‘কর্তৃপক্ষ’ বলতে নগর উন্নয়ন অধিদপ্তর, রাজউক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষসহ সব সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদকে বোঝাবে। ‘কর্তৃপক্ষ’ হিসেবে বিবেচিত হবে ভবিষ্যতে সরকার কর্তৃক আইন বা প্রজ্ঞাপন দ্বারা নির্দেশিত অনুরূপ সংস্থা বা প্রতিষ্ঠানসমূহও। এসব কর্তৃপক্ষ নগর ও অঞ্চল পরিকল্পনা আইন অনুযায়ী পরিচালিত হবে।

খসড়ায় বলা হয়েছে, এ আইনের আলোকে জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ের নগর ও অঞ্চলগুলোর পরিকল্পনা, ব্যবস্থাপনা এবং এ-সংক্রান্ত বিধিমালা প্রস্তাব করা হবে। ক্ষেত্রবিশেষে প্রাকৃতিক সম্পদ, শিল্পায়ন বা নতুন কিংবা সম্প্রসারিত অর্থনৈতিক, আবাসন, পর্যটন ইত্যাদি অঞ্চলের পরিকল্পনা প্রস্তাবও করা হবে। এ আইনের ধারা-১৪ এর উপধারা (১) এ বর্ণিত হয়নি এমন পরিকল্পনার ক্ষেত্রে জাতীয় পরিষদের অনুমোদনের প্রয়োজন হবে। জাতীয় পরিষদ কর্তৃক অনুমোদিত সাধারণ বা বিশেষ পরিকল্পনা যথাশিগগির সম্ভব প্রজ্ঞাপন জারি করে পত্রিকায় প্রকাশ করতে হবে। 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বণিক বার্তাকে বলেন, ‘স্বাধীনতার ৫৩ বছরেও দেশে একটি নগর পরিকল্পনা আইন হয়নি, এটা সত্যিই দুঃখজনক। এ আইন অতি দ্রুত হওয়া প্রয়োজন। এর আগে ২০১৭ সালে একবার সরকার নগর পরিকল্পনা আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছিল। কিন্তু আন্তঃমন্ত্রণালয়ের জটিলতায় আইনটি পাস হয়নি। এবার আশা করি দ্রুত আইনটি পাস হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন