ক্রেডিট সুইসের ব্যাংকারদের ধরে রাখতে পারছে না ইউবিএস

বণিক বার্তা ডেস্ক

সুইজারল্যান্ডের জুরিখে ক্রেডিট সুইসের প্রধান কার্যালয় ছবি: এপি

আস্থার সংকটের মুখোমুখি হওয়ায় পর বিশ্বের অন্যতম বৃহৎ ব্যাংক ক্রেডিট সুইসকে কিনে নিতে সম্মত হয় ইউনিয়ন ব্যাংক অব সুইজার‍ল্যান্ড (ইউবিএস)। যদিও সুইজারল্যান্ডভিত্তিক ব্যাংক দুটির মধ্যকার সম্পর্ক মূলত চির বৈরিতার। তাই নতুন পরিস্থিতিতে ক্রেডিট সুইসের ব্যাংকাররা ঠিক ভরসা রাখতে পারছেন না ইউবিএসের কর্মকর্তাদের ওপর। ভবিষ্যৎ নিয়ে সন্দিহান হয়ে অধিকাংশই চাকরি ছেড়ে দিচ্ছেন। প্রতি সপ্তাহে প্রায় শতশত ক্রেডিট সুইস কর্মী চাকরি থেকে অব্যহতি দিচ্ছেন। খবর রয়টার্স।

সুইস সংবাদপত্র ব্লিকের প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী প্রতিদিন প্রায় ১৫০ জন কর্মী ক্রেডিট সুইস থেকে পদত্যাগ করছেন। সংশ্লিষ্ট এক কর্মী রয়টার্সকে বলেন, ‘‌সপ্তাহে প্রায় ২০০ জন পদত্যাগ করছেন। কেননা ক্রেডিট সুইস ব্যাংকাররা তাদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চিত। চির প্রতিদ্বন্দ্বী ইউবিএসের কাছে তারা নিরাপদ কর্মসংস্থান সম্পর্কে নিশ্চিত হতে চান।’

গত ১৯ মার্চ ১৬৭ বছরের পুরনো ক্রেডিট সুইসকে কিনে নিতে সম্মত হয় ইউবিএস। এরপর এপ্রিলে ক্রেডিট সুইসের পক্ষ থেকে বলা হয়, গত বছরের তুলনায় অধিকসংখ্যক কর্মী ব্যাংকটি বর্তমানে ছেড়ে দিচ্ছেন। চলতি বছরের প্রথম প্রান্তিক শেষে পূর্ণকালীন কর্মিসংখ্যা দাঁড়িয়েছে মাত্র ৪৮ হাজারে। যদিও ২০২২ সালের শেষে পূর্ণকালীন কর্মিসংখ্যা ছিল ৫০ হাজার ৪৮০-এর মতো।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ক্রেডিট সুইসের কর্মীদের চাকরি দিচ্ছে স্পেনের সবচেয়ে বড় ব্যাংক স্যান্টান্ডার। এরই মধ্যে অন্তত আটজন ব্যাংকারকে নিয়োগ দেয়া হয়েছে। ব্যাংকটি ক্রেডিট সুইসের আরো কর্মীকে অন্তর্ভুক্ত করার লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে।

এদিকে একীভূতকরণ আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য তাড়া দিচ্ছে ইউবিএস। বিশ্বব্যাপী নিয়ন্ত্রকদের কাছ থেকে দ্রুত অনুমোদন লাভের মাধ্যমে তারা ক্রেডিট সুইসের ক্লায়েন্ট ও কর্মচারীদের আশস্ত করতে চায়। গত সপ্তাহে ইউবিএসের চেয়ারম্যান কলম কেলেহার বলেন, ‘‌প্রক্রিয়াটি শিগগিরই সম্পাদন হবে। ব্যাংকটির ব্যবস্থাপনা বিভাগ থেকে অবশ্য বলা হয়েছে ক্রেডিট সুইসের বিনিয়োগ ব্যাংকিং বিভাগের কর্মীদের ধরে রাখার ক্ষেত্রে কঠোর মানদণ্ড নির্ধারণ করা হবে। অর্থাৎ ইউবিএস নিজস্ব সাংগঠনিক কাঠামোর মধ্যে ব্যতিক্রমী প্রতিভা, দক্ষতা ও যোগ্যতাসম্পন্ন কর্মী খুঁজছে।’

জুরিখের ক্রেডিট সুইসের একজন ব্যাংকার রয়টার্সকে বলেন, ‘‌প্রতিষ্ঠানটি পুনর্গঠন ও কৌশলগত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, যা কর্মীদের মধ্যে অনিশ্চয়তা তৈরি করছে। তাই অধিকাংশ কর্মী চাকরি ছেড়ে দিচ্ছেন।’ এদিকে ইউবিএসের পক্ষ থেকে বলা হয়, ক্রেডিট সুইসের বিনিয়োগ ব্যাংকগুলো বন্ধের পরিকল্পনা রয়েছে তাদের। যেখানে প্রায় ১৭ হাজার কর্মী কাজ করেন।

সুইস অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা এক আদেশে ক্রেডিট সুইসের জ্যেষ্ঠ ব্যবস্থাপকদের ২০২২ সালের বকেয়া পাওনা কাটছাঁট কিংবা বাতিলের কথা বলা হয়। ঘোষণাটি কর্মীদের ওপর বড় ধরনের প্রভাব ফেলেছে। মূলত এরপর থেকেই কর্মীদের চাকরি ছাড়ার প্রবণতা বেড়েছে। 

ধারণা করা হচ্ছে, ক্রেডিট সুইস ও ইউবিএসের একীভূতকরণের মধ্যে দিয়ে বিশ্বব্যাপী ১ লাখ ২০ হাজার কর্মী নিয়োগ পেতে পারে। যদিও ইউবিএসের পক্ষ থেকে বলা হয়েছে, তারা একীভূতকরণ ব্যয় সাশ্রয়ে কর্মিসংখ্যা কমাতে চায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন