জাপানে বিনিয়োগ বাড়াচ্ছে বাফেটের বার্কশায়ার হ্যাথাওয়ে

বণিক বার্তা ডেস্ক

বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান ওয়ারেন বাফেট ছবি: এপি

জাপানের বৃহৎ পাঁচ ট্রেডিং হাউজে বিনিয়োগ বাড়াচ্ছে ধনকুবের ওয়ারেন বাফেটের বিনিয়োগ প্রতিষ্ঠান। এর মাধ্যমে প্রতিটি কনগ্লোমারেটে ৭ দশমিক ৪ শতাংশ হিস্যা পাবে বার্কশায়ার হ্যাথাওয়ে। খবর এপি। 

জাপানের নির্বাহীদের সঙ্গে দেখা করতে বর্তমানে টোকিও সফর করছেন বাফেট। মঙ্গলবার নিক্কেই ও সিএনবিসির সঙ্গে সাক্ষাৎকারে নতুন বিনিয়োগসংক্রান্ত তথ্য দেন তিনি। এ সময় ৯২ বছর বয়সী বাফেট আরো বলেন, ‘‌২০২০ সালে প্রথম জাপানের ট্রেডিং হাউজে বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণের জন্য আমি ভীষণ গর্বিত।’

বাফেটের নতুন বিনিয়োগসংক্রান্ত সংবাদ প্রকাশের পর জাপানের ওই পাঁচ প্রতিষ্ঠান—ইতোচু করপোরেশন, মারুবেনি করপোরেশন, মিতসুবিশি করপোরেশন, মিতসুই অ্যান্ড কোং ও সুমিতোমো করপোরেশনের শেয়ারমূল্য বেড়েছে। জাপানের এ ট্রেডিং হাউজগুলোর প্রতিটিই প্রাচীন ও বৃহত্তম কোম্পানি, যাদের বিভিন্ন ধরনের শিল্প ও প্রতিষ্ঠানে বিনিয়োগ রয়েছে। তাছাড়া এ কোম্পানিগুলোর ব্যবসায়িক মডেল অনেকাংশেই বাফেটের বার্কশায়ারের মতোই। উত্তর আমেরিকার অন্যতম বৃহৎ রেল নেটওয়ার্ক বিএনএসএফ, ইউটিলিটি ও বীমাসহ কয়েক ডজন কোম্পানিতে শেয়ার রয়েছে বার্কশায়ারের, শেয়ার বিনিয়োগের পারিমাণ ৩০ হাজার কোটি ডলার।

অ্যাপল, ব্যাংক অব আমেরিকা, কোকা-কোলা, আমেরিকান এক্সপ্রেস এবং অন্যান্য প্রতিষ্ঠিত কোম্পানিতে বড় অংশের শেয়ার রয়েছে বাফেটের বার্কশায়ারের। অনেক বিনিয়োগকারী বাফেটের পদক্ষেপকে একনিষ্ঠভাবে অনুসরণ করেন, কারণ বছরের পর বছর ধরে চৌকস এ ব্যবসায়ী উল্লেখযোগ্যভাবে সফলতার ট্র্যাক রেকর্ড ধরে রেখেছেন। 

নিক্কেই ও সিএনবিসির সঙ্গে সাক্ষাৎকারে বাফেট উল্লেখ করেন, তিনি অন্যান্য জাপানি কোম্পানিগুলোতেও বিনিয়োগের কথা বিবেচনা করবেন। ভবিষ্যতে কোনো ট্রেডিং কোম্পানির যদি অর্থায়নের প্রয়োজন হয়, তবে তাদের সাহায্য করতে বিনিয়োগ ও অংশীদারত্বের কথাও বিবেচনা করবেন তিনি।

নিক্কেই এশিয়াকে তিনি বলেন, ‘চুক্তির মাধ্যমে আমরা ভবিষ্যতের কোনো একটা সময়ে তাদের সঙ্গে অংশীদারত্বেও যেতে পারি—আমি বিষয়টিকে মোটেই অসম্ভব বলে মনে করি না।’

জাপানের প্রতিষ্ঠানগুলোর কথা উল্লেখ করে তিনি আরো বলেন, ‘যদি এ পাঁচ প্রতিষ্ঠানের মধ্যে থেকে কেউ আমাদের কাছে এসে বলে, “‍‌আমরা খুব বড় কিছুর পরিকল্পনা করছি বা কিছু কিনতে যাচ্ছি এবং আমরা একজন অংশীদার চাই’’—আমরা তাদের স্বাগত জানাই।’ 

চলতি সপ্তাহে নতুন এ বিনিয়োগসংক্রান্ত তথ্য প্রকাশের আগে, বার্কশায়ারের মারুবেনি করপোরেশনে ৬ দশমিক ৮ শতাংশ, মিতসুবিশি, মিতসুই ও সুমিতোমোর ৬ দশমিক ৬ শতাংশ এবং ইতোচুর ৬ দশমিক ২ শতাংশ শেয়ার ছিল বার্কশায়ারের। ২০২০ সালে বার্কশায়ার এ কোম্পানির মাত্র ৫ শতাংশ শেয়ার কেনে। তখন ভবিষ্যতে ৯ দশমিক ৯ শতাংশ শেয়ার ক্রয়ের কথা উল্লেখ করা হয়।

বার্কশায়ার গত সপ্তাহে আলাদা সংবাদে প্রকাশ করে যে এটি জাপানের মুদ্রা ইয়েনে বন্ডের একটি নতুন রাউন্ড ইস্যুর পরিকল্পনা করছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে বাফেটের প্রতিষ্ঠান জাপানে আরো বিনিয়োগ করতে পারে। নতুন বন্ড ইস্যুর খবরটি এর নিশ্চয়তাকে খানিকটা বাড়িয়ে দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন