আলোচনা সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

আ ক ম মোজাম্মেল হক। ছবি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

আন্তর্জাতিকভাবে গণহত্যার স্বীকৃতি আদায়ে সরকারের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক। আজ শনিবার (২৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে গণহত্যা দিবসউপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য দেন তিনি।

মোজাম্মল হক বলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সরকার এবং আন্তর্জাতিক মোড়লরা বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি না দিলেও বিশ্ববাসী ও ওইসব দেশের জনগণ আমাদের পক্ষে রয়েছে। পশ্চিমারা মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার স্বীকৃতি দিয়েছে। কিন্তু আমাদের দিতে চায় না কারণ মুক্তিযুদ্ধের বিপক্ষে তাদের প্রত্যক্ষ সম্পৃক্ততা ছিল। আমরা গণহত্যার স্বীকৃতি না পেলেও আন্তর্জাতিকভাবে সেটা আদায়ে শেখ হাসিনার নেতৃত্বে কূটনৈতিক প্রচেষ্টা অব্যহত রয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ছবি: পররাষ্ট্র মন্ত্রণালয়

সভায় বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, বর্তমান বিশ্বের একাধিক বিবাদমান রাষ্ট্র সে সময় বাঙালি গণহত্যার পক্ষে ছিল। কারণ তারা পাকিস্তানকে অব্যাহতভাবে সামরিক সমর্থন দিয়েছিল।

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দিতে সেসব রাষ্ট্রকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ওই সভায় বক্তব্য দেন গণহত্যা বিষয়ক গবেষক এশিয়া জাস্টিস অ্যান্ড রাইটসের প্রেসিডেন্ট প্যাট্রিক বার্জেস। এছাড়া বক্তৃতা দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাহজাহান খান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন