যুক্তরাষ্ট্রে ইভি ব্যাটারি কারখানা

৪০০ কোটি ডলার বিনিয়োগ হুন্দাই ও এসকে অনের

বণিক বার্তা ডেস্ক

একটি যৌথ ইভি ব্যাটারি উৎপাদন কারখানা স্থাপনের জন্য ৪০০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার শীর্ষ গাড়ি নির্মাতা হুন্দাই মোটর এবং এসকে গ্রুপের ব্যাটারি প্রস্তুতকারী শাখা এসকে অন। যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় কারখানা তৈরির কাজ ২০২৫ সালে শেষ হবে বলে জানা গেছে। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

আটলান্টা থেকে ১০০ কিলোমিটার উত্তর-পশ্চিমের বারটো কাউন্টিতে নভেম্বরের শেষ নাগাদ যৌথ কারখানা করার জন্য একটি ব্যবসায়িক চুক্তিতে স্বাক্ষর করে প্রতিষ্ঠান দুটি। কারখানায় যেসব ব্যাটারি তৈরি করা হবে সেগুলো দিয়ে হুন্দাই গ্রুপের বিদ্যুচ্চালিত যানবাহন পরিচালনা করা হবে। জর্জিয়ার এই ইভি প্লান্টের কাজ বর্তমানে চলমান রয়েছে।

এর আগে জর্জিয়ার সাভান্নায় ৫৫৪ কোটি ডলারের ইভি প্লান্ট বানানোর জন্য ক্ষেত্র তৈরি করে হুন্দাই। হুন্দাই এবং এসকে অন ফ্যাসিলিটির পাশেই ব্যাটারি প্লান্টটি গড়ে তোলা হচ্ছে।

প্লান্ট তৈরিতে ৪০০-৫০০ কোটি ডলার বিনিয়োগের ফলে সাড়ে হাজার নতুন কর্মসংস্থানের তৈরি হবে বলে জানিয়েছে জর্জিয়া সরকার। জর্জিয়া ডিপার্টমেন্ট অব ইকোনমিক ডেভেলপমেন্ট কমিশনার প্যাট উইলসন বলেন, বিনিয়োগের ফলে জর্জিয়ার বিদ্যুচ্চালিত যানবাহনের ইকোসিস্টেম আরো শক্তিশালী হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন