পোশাক শিল্পে টেকসই প্রবৃদ্ধির লক্ষ্য

ফ্যাশন ব্র্যান্ডগুলোকে যথাযথ কৌশল গ্রহণের আহ্বান বিজিএমইএর

নিজস্ব প্রতিবেদক

পোশাক শিল্পে টেকসই প্রবৃদ্ধির লক্ষ্যে বৈশ্বিক ফ্যাশন ব্র্যান্ডগুলোকে যথাযথ কৌশল গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক রফতানিকারক সমিতি (বিজিএমইএ) গতকাল ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত পোশাক শিল্প খাতে নবায়নযোগ্য শক্তিতে সুইডেন-বাংলাদেশ অংশীদারত্ব শীর্ষক নীতি সংলাপে আহ্বান জানানো হয়।

সময় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বৈশ্বিক ফ্যাশন ব্র্যান্ড ক্রেতাদের এমন কৌশল গ্রহণ করা প্রয়োজন, যা নেট জিরো লক্ষ্য অর্জনে অগ্রগতির পাশাপাশি উভয় পক্ষের প্রবৃদ্ধি বাড়াবে। ব্র্যান্ডগুলোকে এমন অন্তর্ভুক্তিমূলক কৌশল গ্রহণ করতে হবে, যাতে করে বাংলাদেশের সমগ্র পোশাক শিল্পের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য খাতের ক্ষুদ্র মাঝারি কারখানাগুলোকেও মূল স্রোতে শামিল করা যায়।

বাংলাদেশে পোশাক শিল্প খাতের টেকসই উন্নয়নের সব উদ্যোগকে একই ছাতার নিচে একত্রিত সমন্বিত করার লক্ষ্য নিয়ে বাংলাদেশে সুইডেন দূতাবাস, সুইডিশ ব্র্যান্ড এইচঅ্যান্ডএম, আইকেইএ এবং লিন্ডেক্সসহ নর্ডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই) সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (এসবিবিসি) সঙ্গে একত্রিত হয়ে বিশেষ উদ্যোগ সাসটেইনেবল ফ্যাশন প্লাটফর্ম স্থাপন করেছে। উদ্যোগের একটি অংশ হিসেবে সংলাপটির আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা . তৌফিক--ইলাহী চৌধুরী। বক্তব্য রাখেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের রাষ্ট্রদূত প্রতিনিধি দলের প্রধান চার্লস হোয়াইটলি, সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত মেহেদী হাসান, বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে, পবন কুমার তেহলানি প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন