যুক্তরাজ্যের তদারকি সংস্থার অভিযোগ

মোবাইল ব্রাউজারে একচেটিয়া আধিপত্য গুগল ও অ্যাপলের

বণিক বার্তা ডেস্ক

মোবাইল ব্রাউজারের ক্ষেত্রে একচেটিয়া আধিপত্য চলছে গুগল অ্যাপলের। বিষয় নিয়ে আরো তদন্ত পরিচালনা করা হবে বলে জানায় যুক্তরাজ্যের দ্য কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ) খবর রয়টার্স টেকরাডার।

প্রায় এক বছরের তদন্ত শেষে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএমএ। সেখানে বলা হয়, অপারেটিং সিস্টেম (ওএস), মোবাইল ওয়েব ব্রাউজার অ্যাপ স্টোরের মতো মোবাইল ইকোসিস্টেমে অ্যাপল গুগলের একচেটিয়া আধিপত্য রয়েছে। সিএমএর শীর্ষ নির্বাহী আন্দ্রেয়া কসেলি বলেন, মানুষ কীভাবে সেলফোন ব্যবহার করছে -সংক্রান্ত বিষয় নিয়ন্ত্রণের চাবিকাঠি অ্যাপল গুগলের হাতে। প্রতিষ্ঠানগুলোর পরিষেবা ভালো হলেও প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোকে কোণঠাসা করতে তাদের জুড়ি নেই। এতে যুক্তরাজ্যের প্রযুক্তি খাতে বিকল্প খুবই সীমিত হয়ে পড়েছে।

ব্রিটিশ তদারকি সংস্থাটি বলছে, ২০২১ সালে যুক্তরাজ্যের সব মোবাইল ওয়েব ব্রাউজিংয়ের ৯৭ শতাংশ ছিল অ্যাপল বা গুগলে। এমনকি অ্যাপল তাদের আইফোনে বিকল্প ব্রাউজার নিষিদ্ধ করে রেখেছে। অ্যাপল তাদের গ্রাহকদের ওয়েবকিট ব্রাউজিং ইঞ্জিন ব্যবহারে বাধ্য করে। এতে ডেভেলপাররা আরো দ্রুতগতির ব্রাউজার ডেভেলপ করতে নিরুৎসাহিত হয় বলে মনে করে সিএমএ।

বিশেষ করে ক্লাউড গেমিং নিয়ে অ্যাপলের পলিসির কড়া সমালোচনা করে সিএমএ। তাদের অভিযোগ, অ্যাপ স্টোরে ক্লাউডভিত্তিক গেম নিষিদ্ধ করা প্রতিযোগিতা নীতির সঙ্গে সাংঘর্ষিক। অ্যাপলের আয়ের বড় অংশ আসে গেমিং অ্যাপ থেকে। ক্লাউড গেমিংয়ের ফলে ইন-অ্যাপ ডিস্ট্রিবিউশনে নিজেদের আধিপত্য হুমকিতে পড়ার শঙ্কা রয়েছে অ্যাপলের। ক্লাউড গেমিংয়ের বিস্তার রুখে দেয়ার মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারী ভোক্তাদের সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ সিএমএর।

অ্যাপল গুগলের বিরুদ্ধে প্রস্তাবিত তদন্তকাজ চলতি বছরের ২২ জুলাই শেষ হবে বলে জানায় যুক্তরাজ্যের বাজার নিয়ন্ত্রক সংস্থাটি।

এক বিবৃতিতে অ্যাপল জানায়, ব্যবহারকারীদের বিশ্বস্ত নিরাপদ অভিজ্ঞতা দিচ্ছে তারা। এছাড়া তাদের ইকোসিস্টেমে ডেভেলপারদের সামনে কাজের সুযোগ সৃষ্টি হচ্ছে বলে দাবি অ্যাপলের। যুক্তরাজ্যের তদারকি সংস্থার সঙ্গে ভিন্নমত পোষণ করে অ্যাপল আরো জানায়, সিএমএর প্রতিবেদনের বেশ কয়েকটি অভিযোগ নিয়ে আমরা সম্পূর্ণ ভিন্নমত পোষণ করছি। আমরা উদ্ভাবনা, ব্যক্তিগত গোপনীয়তা ব্যবহারকারীদের অভিজ্ঞতার ওপর যে জোর দিচ্ছি, তা পাত্তা পায়নি প্রতিবেদনে। অথচ ব্যবহারকারীরা বিষয়গুলোর কারণেই আমাদের আইফোন, আইপ্যাডসহ অ্যাপল পণ্য ব্যবহার করছেন। এছাড়া বিশ্বস্ত প্লাটফর্মে ডেভেলপাররা তাদের পণ্য সেবা সহজেই উপস্থাপন করার সুযোগ পান।

ভোক্তাদের গোপনীয়তা নিরাপত্তা সবসময় সুরক্ষিত রেখে কীভাবে সিএমএর সঙ্গে গঠনমূলক সংলাপে যাওয়া যায়, বিষয়ে জোর দেবে বলে জানায় ক্যালিফোর্নিয়ার কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি।

এদিকে গুগলের এক মুখপাত্র জানান, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-সংবলিত স্মার্টফোন ব্যবহারকারী ব্যক্তি ব্যবসাপ্রতিষ্ঠানের সামনে অন্য যেকোনো মোবাইল প্লাটফর্মের চেয়ে বাছাই করার সুযোগ বেশি। গুগল প্লে অ্যাপ স্টোরে লাখ লাখ অ্যাপ তাদের পরিষেবা উন্মুক্ত করতে পারছে।

এছাড়া ডেভেলপারদের কীভাবে সর্বোচ্চ সহযোগিতা দেয়া যায়, তা নিশ্চিতের আন্তরিক প্রয়াস থাকে গুগলের। অতীতেও সিএমএর অভিযোগের দ্রুত নিষ্পত্তি করেছে বলে দাবি সার্চ ইঞ্জিন জায়ান্টটির। সর্বশেষ প্রতিবেদনে উত্থাপিত জটিলতা নিরসনে সিএমএর সঙ্গে আন্তরিকভাবে কাজ করবে বলে আশ্বাস দেয় তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন