সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী

টিকা কিনতে সরকারের খরচ ২০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এখন পর্যন্ত টিকা কার্যক্রমে মোট খরচ হয়েছে আনুমানিক ৪০ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকারের খরচ প্রায় ২০ হাজার কোটি টাকা এবং বিনামূল্যে পাওয়া টিকার দাম প্রায় ২০ হাজার কোটি টাকার টিকা।

দেশে কভিড-১৯ প্রতিরোধী টিকা কার্যক্রমের খরচের বিষয়ে সরকারের দেয়া হিসাবে বড় ধরনের গরমিলের অভিযোগ উঠেছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলছে, এক্ষেত্রে প্রায় ২২ হাজার কোটি টাকার অনিয়ম হয়েছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে  টিআইবির প্রতিবেদন নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যখাত নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রকাশিত গবেষণা প্রতিবেদনের প্রত্যাখ্যান করাসহ  কঠোর সমালোচনা করেছেন স্বাস্থ্যমন্ত্রী। শুধুমাত্র জনগণের কাছে ভুল তথ্য দেওয়ার জন্য এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

টিআইবির সমালোচনা করে জাহিদ মালেক বলেন, সাম্প্রতিক সময়ে টিআইবি একটি রিপোর্ট প্রকাশ করেছে স্বাস্থ্য সেক্টর নিয়ে, এটা খুবই দুঃখজনক। করোনা প্রতিরোধে বিশ্বের সব দেশ বা সংস্থা প্রশংসা করেছে বাংলাদেশকে। বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানরা বাংলাদেশকে প্রশংসা করেছে।  আমরা করোনা শনাক্ত করতে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করিনি বলে মিথ্যা প্রতিবেদন দিয়েছে। অথচ করোনা শনাক্তে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা শুধুমাত্র জনগণের কাছে ভুল তথ্য দেওয়ার জন্য প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। করোনার জন্য যে সরঞ্জাম কেনা হয়েছে তা ব্যবহার করা হয়নি- এমন তথ্যও সঠিক নয়। আমরা সারা দেশের হাসপাতালগুলোতে সরঞ্জাম পৌঁছে দিয়েছি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন