আমরা আবারো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চাই না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার কারণে আমরা আবারো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে চাই না। এজন্য অভিভাবক, শিক্ষক শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সচেতন থাকতে হবে।

গতকাল ২০২৩ সাল থেকে শুরু হতে যাওয়া নতুন জাতীয় শিক্ষাক্রমের পাইলটিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড মিলনায়তন থেকে দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানকে যুক্ত করে পাইলটিং কর্মসূচির উদ্বোধন করা হয় ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে। এর মধ্য দিয়ে গতকাল শুরু হলো নতুন কারিকুলামের আওতায় ষষ্ঠ শ্রেণীর নতুন পাঠ্যবইয়ে পাঠদানের পাইলটিং কার্যক্রম।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামে শিক্ষার্থীরা নিজেরা করে করে শিখবে। যতটা সম্ভব ভালোভাবে তারা শিখবে। নতুন কারিকুলামে শিক্ষার্থী দক্ষ, যোগ্য হবে, মানবিক বোধ সম্পন্ন হয়ে গড়ে উঠবে। আমাদের উদ্দেশ্য যতগুলো জাতীয় লক্ষ্য আছে তা অর্জন করা, শান্তিপুর্ণ সুখী সমৃদ্ধ দেশ গড়া। শিক্ষক অভিভাবকসহ সবার প্রতি আমার আহ্বানপাইলটিং হচ্ছে কোথায়, সমস্যা আছে কোথায় তা যেন আমাদের জানানো হয়, আমরা যেন সবচেয়ে ভালো কারিকুলাম প্রণয়ন করতে পারি।

অনুষ্ঠানে শক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, সবার প্রতি অনুরোধ নিষ্ঠা দায়িত্বের সঙ্গে কারিকুলাম বাস্তবায়ন করবেন। কারিকুলামের সর্বোচ্চ মান নিশ্চিত সর্বাধুনিক করতে শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন