ইভি ব্যাটারি উৎপাদনে চীননির্ভরতা কমাচ্ছে টেসলা

বণিক বার্তা ডেস্ক

বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারির মূল উপাদান সংগ্রহের জন্য এবার মোজাম্বিকের দিকে ঝুঁকছে টেসলা। মূলত ব্যাটারি তৈরিতে ব্যবহূত গ্রাফাইট সংগ্রহে চীনের ওপর নির্ভরশীলতা কমাতে এমন পদক্ষেপ নিচ্ছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা জায়ান্টটি। বিশ্লেষকরা বলছেন চীনের আধিপত্য কমিয়ে আনতে কোম্পানিটির এটি প্রথম কোনো পদক্ষেপ। খবর এপি।

গত মাসে ইলোন মাস্কের মালিকানাধীন টেসলা অস্ট্রেলিয়ার সিরাহ রিসোর্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। সিরাহ রিসোর্স বর্তমানে দক্ষিণ আফ্রিকা অঞ্চলের একটি দেশে বিশ্বের বৃহৎ গ্রাফাইট খনিগুলোর একটি পরিচালনা করছে। লিথিয়াম আয়ন ব্যাটারি জন্য গুরুত্বপূর্ণ খনিজ ধাতু উত্তোলনকারী কোনো কোম্পানির সঙ্গে ইভি নির্মাতা কোনো প্রতিষ্ঠানের চুক্তি ইভি শিল্পের জন্য নতুন সম্ভাবনা বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যদিও চুক্তির অর্থমূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

জানা যায়, যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের ভিডালিয়ায় অবস্থিত সিরাহ রিসোর্সের প্রক্রিয়াজাত প্লান্ট থেকে গ্রাফাইট সংগ্রহ করবে টেসলা। মোজাম্বিকের বালামায় অবস্থিত খনি থেকে এসব গ্রাফাইট সংগ্রহ করে থাকে সিরাহ রিসোর্স। টেক্সাসের অস্টিনে অবস্থিত টেসলার ব্যাটারি নির্মাণ কারখানার জন্য ভিডালিয়ায় অবস্থিত প্লান্টে প্রক্রিয়াজাতকৃত ৮০ শতাংশ গ্রাফাইটই ক্রয়ের পরিকল্পনা করা হচ্ছে। সিরাহর ভিডালিয়া প্লান্ট থেকে প্রতি বছর অস্টিনের ব্যাটারি কারখানায় আট হাজার টন গ্রাফাইট সরবরাহ করা হবে। চুক্তি অনুসারে ২০২৫ সাল থেকে এসব প্রক্রিয়াজাত গ্রাফাইট সরবরাহ করা হবে। সময় গ্রাফাইটগুলো অবশ্যই টেসলার মানদণ্ড অনুসারে সঠিক বলে প্রমাণিত হতে হবে বলেও চুক্তিতে উল্লেখ করা হয়।

মূলত চীনের ওপর নির্ভরশীলতা কমিয়ে নিজেদের ব্যাটারি উৎপাদন সক্ষমতা বাড়ানোর পরিকল্পনার অংশ হিসেবে চুক্তি করা হয়েছে। যা গ্রাফাইটের বৈশ্বিক বাজারে টেসলার আধিপত্য বাড়াবে। যুক্তরাজ্যভিত্তিক ব্যাটারি উপাদানের তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান বেঞ্চমার্ক মিনারেল ইন্টিলিজেন্সের প্রধান নির্বাহী সাইমন মুরস এমন মন্তব্য করেন।

অস্টিনে অবস্থিত ব্যাটারি নির্মাণ কারখানাটি টেসলার স্বনির্ভরতা বাড়াতে সাহায্য করবে। তবে চলতি দশকেও কোম্পানিটি চাহিদার সম্পূর্ণ ব্যাটারি নিজেরা উৎপাদন করতে সক্ষম হবে না বলে মন্তব্য করেন সাইমন মুরস। ফলে অন্যান্য উৎপাদনকারীদের কাছ থেকে তাদের ব্যাটারি ক্রয় করতে হবে। নেভাদায় অবস্থিত প্যানাসনিক কোম্পানির ব্যাটারি সেল উৎপাদনকারী কারখানার সঙ্গে চুক্তিতে আবদ্ধ আছে টেসলা। সিরাহর সঙ্গে টেসলার চুক্তি তুলনামূলকভাবে ব্যাটারি উৎপাদনে দুষ্প্রাপ্য খনিজের সবরাহ নিরাপত্তা নিশ্চিতের একটি অংশ। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান গাইড হাউজ ইনসাইটের প্রধান -মবিলিটি বিশ্লেষক স্যাম আবুলসামিদ এমনটা মনে করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন