শরিয়াহ উইং চালুর অনুমোদন পেল বিডি ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক

ছয়টি শাখায় ইসলামী শরিয়াহ উইং চালুর জন্য বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্স (বিডি ফাইন্যান্স) লিমিটেড। শরিয়াহ উইং চালুর অনুমতি পাওয়া শাখা ছয়টি হলো প্রিন্সিপাল শাখা, বংশাল শাখা, উত্তরা শাখা, গাজীপুর শাখা, চট্টগ্রাম শাখা যশোর শাখা। চূড়ান্ত অনুমোদন পাওয়ায় এখন থেকে এসব শাখায় ইসলামী শরিয়াহভিত্তিক ডিপোজিট গ্রহণ, রিটেইল, এসএমই করপোরেট ইনভেস্টমেন্ট কার্যক্রম পরিচালনা করা যাবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

এদিকে গতকাল বিডি ফাইন্যান্সের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইসলামী শরিয়াহ উইং চালুর অনুমোদন দেয়ার বিষয়টি মঙ্গলবার এক চিঠির মাধ্যমে তাদের জানায় বাংলাদেশ ব্যাংক। এনবিএফআইয়ের মধ্যে বাংলাদেশ ফাইন্যান্সই একমাত্র প্রতিষ্ঠান, যারা শরিয়াহ উইং খোলার অনুমোদন পেয়েছে।

বিষয়ে বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ বলেন, অনুমোদন বাংলাদেশ ফাইন্যান্সের জন্য মাইলফলক। বাংলাদেশ ফাইন্যান্স এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের শর্তানুযায়ী শরিয়াহ ম্যানুয়াল প্রণয়ন, সম্পূর্ণ আলাদা ইসলামিক সিবিএস বাস্তবায়ন, প্রতিথযশা শরিয়াহ স্কলারদের সমন্বয়ে শরিয়াহ সুপারভাইজরি কমিটি গঠন, শরিয়াজ প্রডাক্টস প্রসেস গাইডলাইনস প্রণয়ন অনুমোদন এবং আমানত গ্রহণ, আয় বণ্টন ইনভেস্টমেন্ট পলিসি প্রণয়ন করেছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) বিডি ফাইন্যান্সের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সমন্বিত ইপিএস হয়েছে ৯০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে বিডি ফাইন্যান্স। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে বিডি ফাইন্যান্সের সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৮০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১২ পয়সা। হিসাবে কোম্পানিটির বার্ষিক ইপিএস বেড়েছে ৬০ দশমিক ৭১ শতাংশ। ৩১ ডিসেম্বর সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৮৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৩৭ পয়সা।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিডি ফাইন্যান্স। ২০১৮ হিসাব বছরে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের চার হিসাব বছরেও একই হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে গতকাল বিডি ফাইন্যান্সের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৫ টাকা ৭৩ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন