লভ্যাংশ পাঠিয়েছে জিএসপি ফাইন্যান্স ও সোনার বাংলা ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর ২০২০ হিসাব বছরের জন্য অনুমোদিত লভ্যাংশ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি। কোম্পানি দুটি হলো জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ও সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জিএসপি ফাইন্যান্স: ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য মোট ১১ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক-বহির্ভূত আর্থিক খাতের কোম্পানিটি। এর মধ্যে সাড়ে ৫ শতাংশ স্টক ও সাড়ে ৫ শতাংশ নগদ লভ্যাংশ ছিল। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পর লভ্যাংশে পরিবর্তন আনে কোম্পানিটি। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পাওয়ার পর সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ অনুমোদন করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। অনুমোদিত এ লভ্যাংশ সম্প্রতি সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে জমা করেছে কোম্পানিটি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) জিএসপি ফাইন্যান্সের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সমন্বিত ইপিএস হয়েছে ৪৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ১৮ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ দশমিক ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর আগের হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

সোনার বাংলা ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিটি। অনুমোদিত এ লভ্যাংশ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের ব্যাংক হিসাবে পাঠিয়েছে কোম্পানিটি।

সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে হয়েছিল ১ টাকা ৮৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১৯ টাকা ৬২ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর আগের হিসাব বছরে ১২ শতাংশ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও বাকি ৬ শতাংশ স্টক লভ্যাংশ ছিল।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৭১ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) সমন্বিত ইপিএস হয়েছে ৪৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫১ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৬০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন