মার্কিন বিলিয়নেয়ারদের মুনাফা ছাড়িয়েছে ২ লাখ কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিলিয়নেয়ারদের খুব ভালো একটি বছর কেটেছে। সময়ে তাদের সম্পদ বেড়েছে ৭০ শতাংশ। ইনস্টিটিউট অব পলিসি স্টাডিজ (আইপিএস) আমেরিকানস ফর ট্যাক্স ফেয়ারনেসের যৌথ প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। খবর বিজনেস ইনসাইডার।

মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠান দুটি। তারা ২০২০ সালের ১৮ মার্চ থেকে ২০২১ সালের ১৫ অক্টোবর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১০ অংকের বিলিয়নেয়ার ক্লাবের সদস্যদের মুনাফার তথ্য সংগ্রহ করেছে। এতে দেখা গেছে, মহামারীতে বেশির ভাগ দেশের অর্থনীতি স্থবির থাকলেও তাদের মুনাফা বেড়েছে এবং এর পরিমাণ লাখ ১০ কোটি ডলার।

এপ্রিলে আইপিএস প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০২০ সালের ১৮ মার্চ থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত বিশ্বের বিলিয়নেয়ারদের সম্পদ বেড়েছে লাখ কোটি ডলার। গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ-এক্স জানিয়েছে, ২০২০ সালে বিশ্বে বিলিয়নেয়ারদের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। শুধু যুক্তরাষ্ট্রেই বিলিয়নেয়ারদের সংখ্যা ৬১৪ থেকে বেড়ে হয়েছে ৭৪৫ জন।

মহামারীতে সবচেয়ে বেশি সম্পদ বেড়েছে টেসলার প্রধান ইলোন মাস্কের। মার্চে অ্যামাজনের সিইও জেফ বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিতে পরিণত হন। দ্বিতীয় স্থানে রয়েছেন জেফ বেজোস তৃতীয় স্থানে বিল গেটস। এরপর রয়েছেন যথাক্রমে ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন, গুগলের ল্যারি পেজ, ফেসবুকের মার্ক জাকারবার্গ, গুগলের সের্গেই ব্রিন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন