যুক্তরাষ্ট্রের জ্বালানি খাতে ১৪ কোটি ডলার বিনিয়োগ রিলায়েন্সের

বণিক বার্তা ডেস্ক

মার্কিন পরিবেশবান্ধব জ্বালানি মজুদ কোম্পানি আমব্রিতে ১৪ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ করার কথা জানিয়েছে ভারতের বৃহত্তম ব্যবসায়িক প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিশ্বের শীর্ষ ধনী বিল গেটসের বিনিয়োগ ব্যবস্থাপনা সংস্থা পলসন অ্যান্ড কোং এবং অন্যান্য বিনিয়োগ প্রতিষ্ঠানের সঙ্গে বিনিয়োগ করবে রিলায়েন্স। গতকাল এমন তথ্য জানায় প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

২০৩৫ সালের মধ্যে নিজেদের শূন্য কার্বন নিঃসরণকারী কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা করার এক ঘোষণার কয়েক মাস পর এমন পদক্ষেপ নিল রিলায়েন্স। কার্বন নিঃসরণ রোধে প্রতিষ্ঠানটি সবুজ জ্বালানি পরিকল্পনার অংশ হিসেবে হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা হাতে নিয়েছে। পরিকল্পনা অংশ হিসেবে রিলায়েন্স ভারতের পশ্চিমাঞ্চলের গুজরাট রাজ্যে চারটি বৃহৎ কারখানা নির্মাণের প্রস্তাব করেছে। এসব কারখানায় সোলার সেল এবং মডিউল, জ্বালানি মজুদকারী ব্যাটারি, ফুয়েল সেল এবং সবুজ হাইড্রোজেন উৎপাদন করা হবে বলে জানায় তারা।

বিবৃতিতে রিলায়েন্স জানায়, প্রতিষ্ঠানটির মালিকানাধীন রিলায়েন্স নিউ এনার্জি সোলার লিমিটেডের মাধ্যমে আমব্রির কোটি ২৩ লাখ শেয়ার অধিগ্রহণের পরিকল্পনা করছে। কোটি ডলারের বিনিময়ে এসব শেয়ার অধিগ্রহণ করা হবে। রিলায়েন্স নিউ এনার্জি সোলার লিমিটেড আমব্রি যৌথভাবে বৃহৎ আকারের ব্যাটারি উৎপাদন সুবিধা স্থাপন করার ব্যাপারেও আলোচনা চালিয়ে যাচ্ছে। বৃহৎ ব্যাটারি উৎপাদন কারখানা ভারতে স্থাপন করা হতে পারে বলে জানায় প্রতিষ্ঠানটি।

অন্য একটি বিবৃতিতে আমব্রি জানায়, উচ্চক্ষমতাসম্পন্ন উৎপাদন সুবিধা স্থাপনের জন্য তারা তহবিল ব্যবহার করবে। এর ফলে তারা যুক্তরাষ্ট্র বহির্বিশ্বে দীর্ঘস্থায়ী ব্যাটারি সিস্টেম সরবরাহ করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন