অনুমোদিত দুই ডোজ টিকা নিলে ওমরাহ পালনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক

বিদেশিদের ওমরাহ পালনের সুযোগ দিতে যাচ্ছে সৌদি আরব সরকার। তবে, দুই ডোজ টিকা গ্রহণকারী বিদেশিরাই এ সুযোগ পাবেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাত দিয়ে আজ রোববার এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে সৌদ আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ওমরাহ পালনের জন্য অন্যান্য দেশ থেকে যারা আবেদন করবেন, তাদের অনুমোদিত টিকা নেওয়ার সনদ যুক্ত করতে হবে। এ নির্দেশনা সৌদি নাগরিকদের জন্যও প্রয়োজ্য।

সৌদি আরব সরকারের পক্ষ থেকে আবেদনকারীদের কোয়েরেন্টিনে থাকার ব্যাপারেও বলা হয়েছে। অর্থাৎ, যেসব দেশ থেকে ওমরাহ পালনে আগ্রহীরা আবেদন করবেন, তাদের সৌদি আরব পৌঁছে কোয়ারেন্টিন পালন করতে হবে। এমনকি, নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশের মুসল্লিদের জন্য এই নির্দেশনা বলবৎ থাকবে।

করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর পর চলতি বছর ১ মহররম থেকে বাইরের দেশের মুসলিমদের ওমরাহ পালনে সুযোগে দিচ্ছে সৌদি সরকার। বেশ কিছু শর্ত সাপেক্ষে বাংলাদেশসহ অন্যান্য দেশের নাগরিকরা এ সুযোগ পাবেন। 

ওয়ার্ল্ডোমিটারের হিসেবে সৌদি আরবে এখন পর্যন্ত ৫ লাখ ৩২ হাজার আক্রান্ত শনাক্তের বিপরীতে মৃত্যু ৮ হাজার ৩২০। সুস্থ হয়েছেন ৫ লাখ ১৪ হাজার ৩৬২ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন