করোনার চতুর্থ ঢেউয়ে ১০ দিনের শাটডাউনে ইরান

বণিক বার্তা ডেস্ক

করোনা মহামারীর চতুর্থ ঢেউ শুরু হওয়ায় শনিবার থেকে ১০ দিনের শাটডাউনে গিয়েছে ইরান। রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যমের বরাতে তথ্য নিশ্চিত হয়েছে। খবর রয়টার্স।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আলিরেজা রাইজি জানান, ৩১টি প্রদেশের ২৩টিতেই কড়া লকডাউন কার্যকর হবে। ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুল, থিয়েটার ক্রীড়াঙ্গন সময় বন্ধ থাকবে। এছাড়া আগামী বুধবার থেকে শুরু হওয়া রমজান মাসে যেকোনো বড় ধরনের জমায়েত নিষিদ্ধ।

গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে ২০ হাজার করোনা সংক্রমিত হয়েছে। নিয়ে ইরানে ২০ লাখেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ৬৪ হাজার জনের।

টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, দুঃখজনকভাবে আমরা করোনার চতুর্থ ঢেউয়ে প্রবেশ করেছি। যুক্তরাজ্যে দেখা দেয়া করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে ইরানে নতুন করে সংক্রমণ বেড়েছে বলে দাবি করেন তিনি। এর সঙ্গে ভ্রমণ, বিয়ে-শাদিতে অংশগ্রহণ এবং গত ২০ মার্চ শুরু হওয়া ইরানি নববর্ষের ছুটি উদযাপনে করোনা সংক্রমণ বেড়েছে বলে মনে করে ইরান সরকার।

রাইজি জানান, যুক্তরাজ্য ভ্যারিয়েন্টের করোনায় ইরানের ২৫৭টি নগর শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

মধ্যপ্রাচ্যে করোনা সংক্রমণের প্রধান কেন্দ্র হিসেবে দাঁড়িয়েছে ইরান। টিকাদান কর্মসূচিতে শ্লথগতিও এর বিস্তারে ভূমিকা রেখেছে। তেহরান বলছে, রাশিয়া থেকে ক্রয়াদেশকৃত ২০ লাখ স্পুিনক ভ্যাকসিনের চার লাখ পেয়েছে। এছাড়া অ্যাস্ট্রাজেনেকা থেকে ৪২ লাখ ডোজের ডেলিভারির অপেক্ষায় আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন