ইন্দোনেশিয়ায় বন্দর নির্মাণে ১২০ কোটি ডলার বিনিয়োগ

বণিক বার্তা ডেস্ক

ইন্দোনেশিয়ায় একটি কনটেইনার পোর্ট ইন্ডাস্ট্রিয়াল লজিস্টিক পার্ক গঠনের জন্য চুক্তিবদ্ধ হয়েছে দুবাইভিত্তিক দুবাই পোর্ট ওয়ার্ল্ড (ডিপি ওয়ার্ল্ড) এবং তাদের অংশীদার কানাডাভিত্তিক সিডিপিকিউ গ্রুপ। প্রকল্পটি বাস্তবায়নের জন্য তারা ইন্দোনেশিয়ার মাসপিওন গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। গত শনিবার উভয় পক্ষের মধ্যে ১২০ কোটি ডলারের চুক্তি সম্পাদিত হয়। খবর অ্যারাবিয়ান বিজনেস।

ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলীয় জাভা প্রদেশের গ্রেসিকে প্রকল্প বাস্তবায়ন করা হবে। চলতি বছরের তৃতীয়ার্ধে প্রকল্পের কাজ শুরু হবে বলে এক বিবৃতিতে জানা যায়। চুক্তির আওতায় প্রকল্প বাস্তবায়নের জন্য ডিপি ওয়ার্ল্ড, সিডিপিকিউ মাসপিওনের সমন্বয়ে একটি যৌথ অংশীদারিত্ব কোম্পানি গঠিত হবে। ফলে এটি ইন্দোনেশিয়ার যোগাযোগ বিভাগের উন্নতিতে কোনো ইন্দোনেশীয় বেসরকারি কোম্পানিতে সরাসরি বিদেশী বিনিয়োগের প্রথম ঘটনা।

ডিপি ওয়ার্ল্ড মাসপিওন ইস্ট জাভা কোম্পানিটি তিন মিলিয়ন কার্গো ইউনিট ধারণক্ষমতাসম্পন্ন আন্তর্জাতিক কনটেইনার পোর্টের একমাত্র পরিচালনাকারী হিসেবে দায়িত্ব পালন করবে। পাশাপাশি ডিপি ওয়ার্ল্ড সিডিপিকিউ জানায়, কনটেইনার টার্মিনাল সংলগ্ন ১১০ হেক্টর এলাকায় সমন্বিত ইন্ডাস্ট্রিয়াল লজিস্টিক পার্কের উন্নয়নেও তারা মাসপিওন গ্রুপের সঙ্গে কাজ করবে। পার্কটি অভ্যন্তরীণ  আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে সাহায্য করার পাশাপাশি কর্মসংস্থানও তৈরি করবে বলে বিবৃতিতে জানানো হয়।

চার বছর আগে প্রতিষ্ঠার পর থেকে ডিপি ওয়ার্ল্ড সিডিপিকিউ বিশ্বব্যাপী ১০টি পোর্ট টার্মিনালে দশমিক বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এসব বিনিয়োগ অংশীদারকে লক্ষ্যে পৌঁছানোসহ ভবিষ্যতে তার ভৌগোলিক ব্যবসায়িক ক্ষেত্রে বৈচিত্র্য আনার সুযোগ দেয়।

ডিপি ওয়ার্ল্ড গ্রুপের চেয়ারম্যান সিইও সুলতান আহমেদ বিন সুলায়মান বলেন, মাসপিওন গ্রুপের সঙ্গে আমাদের অংশীদারিত্ব আমাদের বৈশ্বিক পোর্ট লজিস্টিক নেটওয়ার্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ডিপি ওয়ার্ল্ডের ব্যবসায়িক কাঠামো লক্ষ্য দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডোর দ্রুত বর্ধনশীল অর্থনীতির লক্ষ্যে ব্যবসায়িক অবকাঠামো উন্নয়ন, প্রচুর বিনিয়োগ কর্মসংস্থান তৈরি পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

মাসপিওন গ্রুপের চেয়ারম্যান সিইও . আলিম মারকুস জানান, মাসপিওন গ্রুপ ইন্দোনেশিয়ার টেকসই অর্থনৈতিক উন্নয়ন ইন্দোনেশিয়াকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত করার লক্ষ্যে প্রেসিডেন্ট জোকো উইডোডোর পরিকল্পনাকে সহযোগিতা করতে বদ্ধপরিকর।

২০২১ সালে কনটেইনার পোর্টটির কাজ শুরু হলে তা ২০২৩ সাল নাগাদ ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় আসতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন