খুবি উপাচার্যকে ২৭৩ সাবেক শিক্ষার্থীর খোলা চিঠি

নিজস্ব প্রতিবেদক

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে খোলা চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ২৭৩ শিক্ষার্থী। এর একটি অনুলিপি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনেও (ইউজিসি) পাঠানো হয়েছে। 

চিঠিতে বর্তমান পরিস্থিতি নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের পক্ষে বলা হয়, খুলনা বিশ্ববিদ্যালয়ের মতো অনন্য, ছাত্র রাজনীতিমুক্ত, খেলাধুলা ও সাহিত্য সংস্কৃতিক কর্মকাণ্ডসমৃদ্ধ ক্যাম্পাসে কোনো ধরনের অস্থিতিশীল পরিবেশ কাম্য নয়। কিন্তু বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে অত্যন্ত উদ্বেগের সঞ্চার করেছে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে কিছু বিষয়ে উপাচার্যের আশু পদক্ষেপের দাবি জানানো হয়।  এর শুরুতেই বলা হয়,  খুলনা বিশ্ববিদ্যালয় আইন ও এর অধ্যাদেশ অনুযায়ী শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের সব ধরনের দলীয় রাজনীতি কার্যকরভাবে বন্ধ করতে হবে।

চিঠিতে বর্তমান পরিস্থিতির সমাধানের জন্য পারস্পরিক সম্মান ও সমঅধিকারের ভিত্তিতে শিক্ষক-শিক্ষার্থীসহ সবাইকে নিয়ে আলোচনার টেবিলে বসে জরুরি ভিত্তিতে সব সমস্যা সমাধানের মাধ্যমে ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানানো হয়। 

ক্যাম্পাসে অনশনরত দুই বহিষ্কৃত শিক্ষার্থীর শাস্তি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে বলা হয়, এক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পরিবর্তে আলোচনার মাধ্যমেও বিষয়টির সমাধান করা যেতো। 

বিগত দিনে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগসহ অবকাঠামো ও অন্যান্য উন্নয়ন কার্যক্রমে অন্যায় ও দুর্নীতি বিষয়ক সব অভিযোগের দৃশ্যমান তদন্ত ও বিচারের আহ্বান জানানো হয় চিঠিতে। একই সঙ্গে বর্ধিত বেতন-ফি বাতিল করে যৌক্তিক পর্যায়ে নামিয়ে নিয়ে আসা, আবাসিক হল, কেন্দ্রীয় অডিটোরিয়াম, টিএসসিসহ জরুরি অবকাঠামোগত উন্নয়ন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আদর্শমানের চিকিত্সা সুবিধা নিশ্চিত করাসহ শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি অবিলম্বে বাস্তবায়ন করারও আহ্বান জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন