উইটসা পুরস্কার বিজয়ীদের সম্মাননা জানাল বিসিএস

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি মালয়েশিয়ায় অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তির অলিম্পিক খ্যাত ওয়ার্ল্ড কংগ্রেস অব আইটিতে (ডব্লিউসিআইটি ২০২০) উইটসা আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-এর নয়টি বিভাগের বিভিন্ন ক্যাটাগরিতে দেশের ছয়টি তথ্যপ্রযুক্তি প্রকল্প সম্মাননা অর্জন করে। অর্জন উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে উইটসা অ্যাওয়ার্ড সেলিব্রেশন ২০২০ অনুষ্ঠিত হয়।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীরের সভাপতিত্বে গত সোমবারের অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভার্চুয়ালি যুক্ত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দে। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন উইটসার চেয়ারম্যান ইয়ানিস সিরোস, সদ্য বিদায়ী চেয়ারম্যান ইভোনি চিউ এবং একই সংগঠনের মহাসচিব . জেমস এইচ প্যাসান্ট।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, ১৯৯৬ সালে কম্পিউটারকে সাধারণ মানুষের কাছে সহজলভ্য করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্পিউটারের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার করেছেন। ফলে বাংলাদেশের সব শ্রেণির সাধারণ মানুষের সন্তানরা কম্পিউটার ব্যবহার করার সুযোগ পেয়েছে। প্রধানমন্ত্রীর রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে আমরা গত ১২ বছরের প্রযুক্তি ক্ষেত্রে নিজের পায়ে দাঁড়াতে পেরেছি। আমাদের নগদের মতো মোবাইল ফাইন্যান্সিয়াল ওয়ালেট তৈরি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখানে বিদেশী কোনো উদ্ভাবকের প্রয়োজন হয়নি। আমাদের দেশীয় উদ্যোক্তারাই রকম বহু সমস্যা সমাধান করেছে। ডব্লিউসিআইটি পুরস্কার আগামী দিনে নতুন উদ্যোক্তাদের অনুপ্রেরণা জোগাবে।

তিনি বলেন, কভিড-১৯ মহামারীর সময়েও আমরা শিক্ষা, স্বাস্থ্য, প্রশাসনিক বাণিজ্যিক এবং বিচারিক কার্যক্রম চালু রাখতে পেরেছি। ফলস্বরূপ আমরা উইটসার কাছ থেকে স্বীকৃতি পেয়েছি। প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ?ওয়াজেদ জয়ের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, আমরা অনুকরণ করব না, আমরা উদ্ভাবন করব। উদ্ভাবনী সৃজনশীলতা দিয়ে জ্ঞানভিত্তিক উন্নত ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলব।

অনুষ্ঠানে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, উইটসা অ্যাওয়ার্ড তথ্যপ্রযুক্তি খাতে বেশ গুরুত্বপূর্ণ। ওয়ার্ল্ড কংগ্রেস অব আইটিকে (ডব্লিউসিআইটি) বলা হয় তথ্যপ্রযুক্তির অলিম্পিক। ডব্লিউসিআইটি সম্মেলনে প্রতি বছর বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তিতে অবদান রাখার জন্য খাতের বিভিন্ন মানুষ এবং প্রতিষ্ঠানকে উইটসা সম্মাননা প্রদান করে। চলতি বছর উইটসা অ্যাওয়ার্ডের নয়টি বিভাগের বিভিন্ন ক্যাটাগরিতে ছয়টি আন্তর্জাতিক সম্মাননা অর্জন করার গৌরব আমরা অর্জন করেছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন