দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৫৫৫৫

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরো ৩১ জনের মৃত্যু হয়েছে। এতে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা ৫ হাজার ৫৫৫ জনে দাঁড়াল। একই সময়ে ১ হাজার ৪৭২ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৭৯ হাজার ৭৩৮। গত ২৪ ঘণ্টায় পরীক্ষার সংখ্যা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ১৩ শতাংশ। 

আজ সোমবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেশের ১০৯টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ২৮৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের কিছু নমুনাসহ এদিন পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ২২৭টি। এপর্যন্ত মোট ২০ লাখ ৮৪ হাজার ২২২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৫৩১ জন করোনা রোগী। কভিড-১৯ সংক্রমিতদের মধ্যে মোট সুস্থ হওয়া মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৪ হাজার ৩৯১।

আক্রান্তের তালিকায় নতুন যোগ হওয়া রোগীর সংখ্যা পর্যালোচনা করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের হার ১১ দশমিক ১৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী ১২ জন। এর মধ্যে ২২ জন ঢাকায় ও ৪ জন চট্টগ্রামে মারা গেছেন। আর বাকিদের মধ্যে সিলেট ও ময়মনসিংহে ২ জন করে এবং রংপুরে একজন মারা গেছেন। 

মৃতদের মধ্যে ৬০ বছরের ওপরে রয়েছেন ১৭ জন। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ১২-৩০ বছরের মধ্যে একজন এবং ০-১০ বছরের মধ্যে এক জন।  তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই রাজ্যের রাজধানী উহানে প্রথম নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। বাংলাদেশে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ। ১৩ মার্চ নভেল করোনাভাইরাসকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দেশে শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন ভাইরাসটিতে সর্বোচ্চ আক্রান্ত হয়। ৩০ জুন একদিনেই ৬৪ জন মারা যান। মৃতের সংখ্যায় একদিনে এটাই ছিল সর্বোচ্চ। গত শুক্রবার ১৭ জন মারা যান, যা ছিল ১৪৩ দিনের মধ্যে সর্বনিম্ন। করোনা শনাক্তের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে ১৫তম এবং মৃত্যু বিবেচনায় ২৯তম বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন