ব্রিগেডিয়ার জেনারেল জামিলের সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক

ব্রিগেডিয়ার জেনারেল বঙ্গবন্ধুর সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল উদ্দিন আহমেদ (বীর উত্তম) সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। 

আজ শনিবার বনানী সামরিক কবরস্থানে তার সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। 

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের পক্ষে দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, উপ-দফতর সম্পাদক সায়েম খান এসময় উপস্থিত ছিলেন।

পঁচাত্তরের ১৫ আগস্টে বঙ্গবন্ধুর বাড়িতে আক্রমণের কথা শুনে ধানমন্ডি ৩২ নম্বরের দিকে ছুটে আসেন বঙ্গবন্ধুর সামরিক সচিব তৎকালীন কর্নেল জামিল উদ্দিন আহমেদ। সোবহানবাগ মসজিদের কাছে পৌঁছলে কর্নেল জামিলকে থামায় পিজিআর কনভয়। কারণ জানতে চাইলে তাকে বলা হয়, সামনে সেনা ইউনিট রয়েছে এবং গোলাগুলি চলছে। সামনে এগোনোর জন্য তিনি সেনাদের বোঝাতে চেষ্টা করেন।

 সময় ফুরিয়ে যাচ্ছে বুঝতে পেরে তিনি জিপে চেপে বসেন এবং নিজেই গাড়ি চালিয়ে ৩২ নম্বর রোডে যাওয়ার প্রস্তুতি নেন। জিপে বসার পরপরই গুলি করা হয় সাহসী এই দেশপ্রেমিককে। নীতি ও কর্তব্যের প্রতি অবিচল থেকে সাহসিকতার চরম পরাকাষ্ঠা দেখিয়েছেন দায়িত্বশীল এই বীর সৈনিক। 

উল্লেখ্য, কর্নেল জামিলের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে ২০০৯ সালে তাকে বীর-উত্তম খেতাবে ভূষিত করে সরকার। সেনাবাহিনীও তাদের এই বীর সেনাকে ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদায় ভূষিত করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন