ট্রেসিংয়ের জন্য কিউআর কোড ট্রায়াল করছে দক্ষিণ কোরিয়া

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস মহামারীর শুরু থেকে কার্যকরী সব পদক্ষেপ নিয়ে সংক্রমণ নিয়ন্ত্রণ করে প্রশংসা পেয়ে আসছে দক্ষিণ কোরিয়া। বিপুলসংখ্যক মানুষকে পরীক্ষা এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে দেশটি মহামারী নিয়ন্ত্রণে বেশ সফলতা দেখিয়েছে। তবে সাম্প্রতিক সময়ে ক্লাস্টার সংক্রমণ নিয়ে বেকায়দায় পড়েছে দেশটির কর্তৃপক্ষ। বার ক্লাবগুলোর দর্শনার্থীরা অসম্পূর্ণ মিথ্যা তথ্য দেয়ায় তাদের শনাক্ত করতেও বেগ পেতে হচ্ছে। এজন্য দেশটির কর্তৃপক্ষ কভিড-১৯ ট্রেস করতে কিউআর কোড ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

এরই মধ্যে কিউআর কোডের ট্রায়াল চলছে। ক্লাস্টার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে বিনোদনকেন্দ্র, রেস্তোরাঁ গির্জার মতো স্থানগুলোতে নতুন কিউআর কোড ট্রেসিং সিস্টেম পরীক্ষা করে দেখা হচ্ছে।

রাজধানী সিউলের মহানগরী অঞ্চলে একটি গির্জার সঙ্গে সম্পর্কযুক্ত ৪০ জন আক্রান্তের ঘটনায় সাম্প্রতিক সময়কালে দেশটি তৃতীয় বড় বিড়ম্বনায় পড়েছে। এর আগে রাজধানীর নাইট ক্লাব বারগুলো থেকে আড়াই শতাধিক সংক্রমণ এবং সিউলের পশ্চিমে বুচিয়নের একটি লজিস্টিক সেন্টার থেকে ১১২ জনের সংক্রমণ শনাক্ত হয়।

১০ জুন থেকে নাইট ক্লাব, বার, বিনোদন ক্লাব, ডেটাইম ডিস্কো, দলগত অনুশীলনের ইনডোর জিম এবং ইনডোর কনসার্ট হলগুলোর দর্শনার্থীদের এককালীন ব্যক্তিগত কিউআর কোডের জন্য বাণিজ্যিকভাবে সহজলভ্য অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করতে হবে।

হাতে লেখা দর্শনার্থীদের তথ্যগুলো অসম্পূর্ণ মিথ্যা হওয়ায় নাইট ক্লাব থেকে সংক্রমিত মানুষদের শনাক্ত করতে বেগ পেতে হয়েছিল। এর পরই কর্তৃপক্ষ অ্যানালগের পরিবর্তে ডিজিটাল কিউআর কোড ব্যবহারের সিদ্ধান্ত নেয়। দেশটিতে সাম্প্রতিককালে সংক্রমণ হ্রাস পেলেও আজ বুধবার থেকে ১৮ লাখ শিশু ক্লাসে ফেরার পর নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন