করোনা সংক্রমণ ছড়ালো ৩৪ জেলায়

কোন জেলায় কতজন আক্রান্ত

বণিক বার্তা অনলাইন

দেশে টানা দুই দিন কমার পর ফের বেড়েছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ১৩৯ জন করোনারোগী শনাক্ত হয়েছেন; যা দেশে একদিনে সর্বোচ্চ। এছাড়াও ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আরো চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ৬২১ জন করোনারোগী শনাক্ত হলো, আর মৃতের সংখ্যা দাঁড়ালো ৩৪ জনে। আজ রোববার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এখন পর্যন্ত আক্রান্ত রোগীদের অর্ধেকই ঢাকা মহানগরীর বাসিন্দা বলে জানিয়েছেন তিনি। এছাড়াও ঢাকা বিভাগের মধ্যে রয়েছেন ৩৫ ভাগ করোনারোগী। আর ঢাকার বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন চট্টগ্রামে; ৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নতুন করে চারটি জেলাতে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে জানিয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, ‘নতুন আক্রান্ত জেলা চারটি। সেগুলো হলো- লক্ষীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও এবং ঝালকাঠি।’ তবে এসব জেলায় আক্রান্ত হওয়া করোনারোগীরা সম্প্রতি নারায়ণগঞ্জ এবং ঢাকা থেকে এসব জেলায় এসেছেন বলেও উল্লেখ করেন তিনি।

ঢাকা শহরের কোন এলাকায় কতজন আক্রান্ত

আক্রান্তের সংখ্যার দিকে থেকে শীর্ষস্থানে রয়েছে ঢাকা শহর। আজ রোববার পর্যন্ত ঢাকা সিটিতে ৩১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। 

এর মধ্যে সর্বোচ্চ টোলারবাগে ১৯ জন, উত্তরাতে ১৭ জন, ওয়ারিতে ১৬ জন, ধানমন্ডিতে ১৪ জন, লালবাগে ১৩ জন, বাসাবো ও মোহাম্মদপুরে ১২ জন করে, যাত্রাবাড়িতে ১১ জন, মিরপুর-১১ তে ১০ জন, হাজারীবাগ ও মিরপুর ১২-তে ৮ জন করে, মহাখালী, বনানী ও বংশালে ৭ জন করে শনাক্ত হয়েছেন।

এছাড়াও ঢাকার মধ্যে গ্রিনরোড, মিরপুর ১, মিরপুর ১০ ও শান্তিনগরে ৫ জন করে, বাড্ডা, বসুন্ধরা, চকবাজার, গুলশান ও মগবাজারে চারজন করে এবং বাবু বাজার, বেইলি রোড, গেন্ডারিয়া, ঝিগাতলা, শোয়ারিঘাট ও তেজগাঁও তিনজন করে শনাক্ত হয়েছেন।

দুজন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন আগারগাঁও, আজিমপুর, গুলিস্তান, হাতিরপুল, ইসলামপুর, জেইলগেট, কোতয়ালি, লক্ষীবাজার, মালিবাগ, মীরহাজারীবাগ, মিরপুর-৬, মিরপুর-১৩, নারিন্দা, পীরের বাগ, পুরানাপল্টন, রাজারবাগ, শাহ আলী বাগ, শাহবাগ ও সূত্রাপুর এলাকায়।

অন্যদিকে আদাবর, আশকোনা, বেগুনবাড়ি, বেড়িবাধ, বসিলা, বুয়েট, সেন্ট্রাল রোড, ঢাকেশ্বরী, ধোলাইখাল, দয়াগঞ্জ, ইস্কাটন, ফার্মগেট, হাতিরঝিল, কামরাঙ্গিরচর, কাজীপাড়া, কদমতলী, মানিকদী, মিটফোর্ড, মুগদা, নওয়াবপুর, নিকুঞ্জ, রামপুরা, রায়েরবাজার, সায়েদাবাদ, সিদ্ধেশ্বরী, শনির আখড়া ও ঊর্দু রোডে একজন করে আক্রান্ত শনাক্ত হয়েছে।

ঢাকা সিটির অন্যান্য রোগীদের তথ্য পাওয়া যায়নি। এছাড়াও ঢাকা জেলাতে সিটি  এলাকার বাইরের উপজেলাগুলোতে ২২ জন করোনারোগী শনাক্ত হয়েছেন।

দেশের অন্যান্য জেলায় কোথায় কতজন আক্রান্ত

ঢাকা বিভাগ
ঢাকা বাদে ঢাকা বিভাগের অন্যান্য জেলার মধ্যে সবচেয়ে বেশি কভিড-১৯ আক্রান্ত জেলা নারায়ণগঞ্জ। জেলাটিতে আজ রবিবার পর্যন্ত ১০৭ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তের দিক থেকে এর পরেই রয়েছে গাজীপুর, এ জেলায় ২৩ জন করোনারোগী শনাক্ত হয়েছেন। এরপরে মাদারীপুরে ১৯ জন, মুন্সিগঞ্জ ১৪ জন, কিশোরগঞ্জ ১০ জন, রাজবাড়ী ৬ জন, মানিকগঞ্জ ৫ জন, নরসিংদী ৪ জন, গোপালগঞ্জ ৩ জন, টাঙ্গাইল ২ জন ও শরিয়তপুরে ১ জন করে করোনা আক্রান্ত হয়েছেন। 

চট্টগ্রাম বিভাগ
আক্রান্তে দিকে ঢাকা বিভাগের পরেই রয়েছে চট্টগ্রাম বিভাগ। দেশের মোট আক্রান্তের ৬ ভাগ এই বিভাগের বাসিন্দা। বিভাগটির ছয়টি জেলায় মোট ৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন চট্টগ্রাম জেলায় ১২ জন। এরপরেই রয়েছেন, কুমিল্লায় ৯ জন, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুরে ৬ জন করে, লক্ষীপুর এবং কক্সবাজারে একজন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। 

ময়মনসিংহ
ময়মনসিংহ বিভাগের চার জেলায় করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। চারজেলায় মোট ১৪ জন করোনারোগী রয়েছেন, যার মধ্যে জামালপুরে সবচেয়ে বেশি ৬ জন, ময়মনসিংহ জেলায় ৫ জন, শেরপুরে ২ জন এবং নেত্রকোণায় ১ জন রোগী শনাক্ত হয়েছে।

রংপুর বিভাগ
নতুন আক্রান্ত চার জেলার মধ্যে রংপুর বিভাগের দুটি জেলা রয়েছে। এ বিভাগে এখন পর্যন্ত মোট ৫টি জেলায় ১৫ জন করোনারোগী পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি গাইবান্ধায় ৬ জন করোনারোগী রয়েছেন। এছাড়াও ঠাকুরগাঁও ও নীলফামারীতে ৩ জন করে, রংপুর জেলায় ২ জন এবং লালমনিরহাট জেলায় একজন করোনারোগী পাওয়া গেছে।

সিলেট বিভাগ
সিলেট বিভাগে গেল ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়নি। বিভাগটিতে এখন পর্যন্ত মোট ৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এরমধ্যে মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট জেলায় ১ জন করে।

বরিশাল বিভাগ
বরিশাল বিভাগে আজ রোববার পর্যন্ত ৩ জেলায় মোট ৭ জন করোনারোগী পাওয়া গেছে। এরমধ্যে বরগুনা ও ঝালকাঠীতে তিনজন করে ও পটুয়াখালীতে একজন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন।

খুলনা
সবচেয়ে কম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে খুলনা বিভাগে। বিভাগটির কেবল চুয়াডাঙ্গাতে ১ জন রোগী শনাক্ত হয়েছে।

আর এখন পর্যন্ত রাজশাহী বিভাগে সবকয়টি জেলাই সুরক্ষিত রয়েছে। এখানে কোন নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন