গণমাধ্যমেও নানা ধরনের সংকট তৈরি হয়েছে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক . হাছান মাহমুদ বলেছেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ঘরবন্দি হয়ে আছে। বাংলাদেশেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সবাই ঘরে অবস্থান করছে। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সবকিছু স্থবির হয়ে গেছে। অবস্থায় আমাদের গণমাধ্যমেও নানা ধরনের সংকট তৈরি হয়েছে।

গতকাল বিকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নেতাদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন। বিএফইউজে সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু সময় মন্ত্রীর কাছে সাংবাদিকদের পক্ষে কয়েক দফা দাবিসংবলিত একটি পত্র হস্তান্তর করেন।

তথ্যমন্ত্রী বলেন, অনেক জায়গায় হকাররা পত্রিকা বিলি করছেন না। গাড়ি না চলার কারণে সংবাদপত্রগুলো ঢাকার বাইরেও যাচ্ছে না। অন্য শহরের সংবাদপত্র গ্রামে নিয়ে যাওয়াও কঠিন হচ্ছে। পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের যে সংকট তৈরি হয়েছে, সেটা নিয়ে আমরা আলোচনা করছি।

প্রতিকূল পরিবেশে সাংবাদিকদের ভূমিকার প্রশংসা করে তথ্যমন্ত্রী বলেন, মানুষকে সচেতন করতে এবং কেউ যেন জনমনে গুজব-বিভ্রান্তি-আতঙ্ক ছড়াতে না পারে, সেজন্য গণমাধ্যম সরকার আরো ঘনিষ্ঠভাবে কাজ করবে। বিষয়ে আলোচনার মাধ্যমে ঐকমত্য তৈরি হয়েছে।

করোনা পরিস্থিতি মোকাবেলায় বিএনপির দেয়া জাতীয় কমিটি গঠনের প্রস্তাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বিএনপির উদ্দেশ্য সাহায্য করা নয়। তাদের উদ্দেশ্য সরকারের ভুল না থাকলেও তা খোঁজার চেষ্টা করা। ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী লিখিতভাবে সে দেশের প্রধানমন্ত্রীকে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের নানা উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং সরকারের সঙ্গে একযোগে কাজ করার কথা জানিয়েছেন। কিছু পরামর্শও দিয়েছেন। বিএনপি সেটি করতে ব্যর্থ হয়েছে।

বিএনপি মহাসচিবের বক্তব্য সংকট মোকাবেলায় তাদের হাত প্রসারিত করার উদ্দেশ্যে নয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তাদের চিরাচরিত স্বভাব অনুযায়ী দুর্যোগের মুহূর্তে ভুল না থাকলেও সরকারের ভুল খোঁজার চেষ্টা করাই তাদের উদ্দেশ্য। আমরা বারবার বলেছি, বিএনপি আমাদের পাশে থেকে কাজ করতে পারে। এতে কোনো বাধা নেই। আমরা তাদের স্বাগত জানাব। তাদের যদি কোনো পরামর্শ থাকে, তারা দিতে পারে। কিন্তু বিএনপি পরিস্থিতিতে জনগণের পাশে না থেকে সরাকারের ভুল খোঁজার চেষ্টা করছে।

মতবিনিময় সভায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপদপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন