আওয়ামী লীগের সম্মেলন : কে কোন পদে

টানা তৃতীয়বারের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শনিবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নবগঠিত কমিটিতে বিভিন্ন পদে যাদের নির্বাচিত হওয়ার খবর পাওয়া গেছে- 

সভাপতি: শেখ হাসিনা

সভাপতিমণ্ডলীর সদস্য : সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্লাহ, অ্যাড. সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, অ্যাড. আব্দুল মান্নান খান, আবদুল মতিন খসরু, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান।
সাধারণ সম্পাদক: ওবায়দুল কাদের
যুগ্ম সাধারণ সম্পাদক: মাহাবুব-উল-আলম হানিফ, ডা. দীপু মণি, ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
সাংগঠনিক সম্পাদক: আহম্মদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন ও মির্জা আজম। 
আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক: ড. শাম্মী আহমেদ
আইন বিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট নাজিবুল্লাহ হিরু
কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক: ফরিদুন্নাহার লাইলী
ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক: সুজিত রায় নন্দী
দফতর সম্পাদক: বিপ্লব বড়ুয়া
প্রচার সম্পাদক: ড. আব্দুস সোবহান গোলাপ
বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক: দেলোয়ার হোসেন
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক: ইঞ্জিনিয়ার আব্দুস সবুর
মহিলা বিষয়ক সম্পাদক: মেহের আফরোজ চুমকি
মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক: অ্যাড. মৃণাল কান্তি দাস,
যুব ও ক্রীড়া সম্পাদক: হারুন অর রশীদ
শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক: শামসুন নাহার চাঁপা
সংস্কৃতি বিষয়ক সম্পাদক: অসীম কুমার উকিল
স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক: ডা. রোকেয়া সুলতানা।

এখন পর্যন্ত সম্পাদকমণ্ডলীর কয়েকটি পদ ফাঁকা রয়েছে। এই পদগুলোতে এখন পর্যন্ত নতুন কাউকে দায়িত্ব দেয়া হয়নি। ফাঁকা পদের মধ্যে রয়েছে কোষাধ্যক্ষ, অর্থ ও পরিকল্পনা সম্পাদক, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক, ধর্ম বিষয়ক সম্পাদক, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক, তিনটা সাংগঠনিক সম্পাদকের পদ, উপ-প্রচার এবং উপদপ্তর সম্পাদকের পদ। এছাড়াও ফাঁকা রয়েছে তথ্য ও গবেষণা সম্পাদকের পদও। এ পদটিতে আগে বিদায়ী কমিটিতে দায়িত্বে ছিলেন অ্যাড. আফজাল হোসেন।

সদ্য বিদায়ী কমিটিতে আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ছিলেন এইচ এন আশিকুর রহমান, অর্থ ও পরিকল্পনা সম্পাদক ছিলেন বর্তমান বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। ধর্ম বিষয়ক সম্পাদকের দায়িত্বে ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুলাহ।

সদ্য বিদায়ী কমিটির সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দীন নাছিম পদোন্নতি পেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন। তথ্য ও গবেষণা সম্পাদকের পদটিতে বিদায়ী কমিটিতে দায়িত্বে ছিলেন অ্যাড. আফজাল হোসেন।

সদ্য সাবেক কমিটির সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, পানি সম্পদ উপমন্ত্রী  এনামুল হক শামীম, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের নাম ঘোষিত কমিটিতে আসেনি। 

সদ্য সাবেক কমিটির শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ছিলেন আব্দুস সাত্তার,  শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ছিলেন হাবিবুর রহমান সিরাজ। উপপ্রচার সম্পাদকের দায়িত্বে ছিলেন আমিনুল ইসলাম আমিন এবং উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়াকে পদোন্নতি দিয়ে দফতর সম্পাদক করা হয়েছে।

আওয়ামী লীগের কমিটির তালিকা প্রকাশের পাশাপাশি ২০১৯-২০২১ সালের জন্য দলের সংসদীয় বোর্ড এবং স্থানীয় সরকার, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ মনোনয়ন বোর্ডের সদস্যদের নামও ঘোষণা করা হয়েছে। শনিবার সম্মেলনে এ নাম পাস করে কাউন্সিলররা।

সংসদীয় বোর্ড
সংসদীয় বোর্ডের সদস্যরা হলেন শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসনাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ওবায়দুল কাদের ও মো. রশিদুল আলম।

স্থানীয় সরকার/পৌরসভা ও ইউনিয়ন পরিষদ মনোনয়ন বোর্ড (২০১৯-২১)
১৯ সদস্য বিশিষ্ট কমিটিতে আছেন শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্লাহ, মোহাম্মদ নাসিম, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, মো. রশিদুল আলম, মাহবুব-উল-আলম হানিফ, ডা. দীপু মণি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও ড. আব্দুস সোবহান গোলাপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন