দুবাই এয়ার শো

এয়ারবাস থেকে ৫০টি উড়োজাহাজ কিনবে এমিরেটস

বণিক বার্তা ডেস্ক

ফরাসি উড়োজাহাজ নির্মাতা কোম্পানি এয়ারবাসের কাছ থেকে হাজার ৬০০ কোটি ডলারে ৩৫০-৯০০ মডেলের ৫০টি ওয়াইডবডির উড়োজাহাজ কিনতে চুক্তি করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আকাশসেবা সংস্থা এমিরেটস এয়ারলাইনস। গতকাল কথা জানিয়েছে সংস্থাটি। খবর এএফপি।

দুবাইয়ে অনুষ্ঠিত এয়ার শো থেকে ইউএইর আকাশসেবা সংস্থাটির চেয়ারম্যান সিইও শেখ আহমেদ বিন সায়েদ আল-মাখতুম সাংবাদিকদের বলেন, হাজার ৬০০ কোটি ডলারে ৫০টি এয়ারবাস ৩৫০ উড়োজাহাজ কেনার ঘোষণা দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। উড়োজাহাজগুলো ২০২৩ সালের মে থেকে সরবরাহ শুরু হবে।

উল্লেখ্য, বিশ্বের ৮৪টি দেশের ১৫৮টিরও বেশি গন্তব্যস্থলে ফ্লাইট পরিচালনার একটি বৈশ্বিক নেটওয়ার্ক রয়েছে এমিরেটসের। আকাশসেবা সংস্থাটির বহরে ২৬১টি বিশালাকার উড়োজাহাজ রয়েছে। যার মধ্যে ১১৩টি এয়ারবাসের এ৩৮০ সুপারজাম্বো মার্কিন উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের ১৫৮টি ৭৭৭ উড়োজাহাজ রয়েছে।

এদিকে চলতি বছরের শুরুতে এ৩৮০ সুপারজাম্বোর জন্য এয়ারবাসকে দেয়া মোট ক্রয়াদেশ থেকে ৩৯ উড়োজাহাজ কমিয়ে নেয় এমিরেটস। আকাশসেবা সংস্থাটির পদক্ষেপের ফলে ব্যয়বহুল উড়োজাহাজটির নির্মাণ থেকে সরে আসতে বাধ্য হয় এয়ারবাস। ক্রয়াদেশ বাতিলের সময় এমিরেটস সুপারজাম্বোর বদলে তুলনামূলক ছোট আকারের এ৩৩০ এ৩৫০ মডেলের উড়োজাহাজ কেনা হতে পারে বলে জানায়।

গতকাল আকাশসেবা সংস্থাটি জানায়, নতুন ঘোষণার মাধ্যমে চলতি বছরের ফেব্রুয়ারিতে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল তা পরিবর্তন করা হচ্ছে। বর্তমানে ৩০টি এ৩৫০ ৪০টি এ৩৩০নিও কেনার আগ্রহ প্রকাশ করেছে এমিরেটস।

শেখ আহমেদ জানান, উড়োজাহাজের বিভিন্ন বিকল্প পর্যালোচনার পর বহর নিয়ে আমাদের নিজস্ব পরিকল্পনা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এয়ারবাসের এ৩৫০ উড়োজাহাজ নতুন বাজারগুলোর উপযুক্ত বলে মনে করছে এমিরেটস। যেখানে উড়োজাহাজগুলোকে দূরপাল্লার রুটগুলোতে দুবাইয়ের ঘাঁটি থেকে সর্বোচ্চ ১৫ ঘণ্টা পর্যন্ত উড়তে হতে পারে।

এদিকে এমিরেটসের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা কোম্পানিটি। এয়ারবাসের সিইও গিলিয়াম ফিউরি বলেন, এটি কোম্পানির জন্য অত্যন্ত ভালো একটি সংবাদ। এমিরেটস এয়ারবাসের এ৩৫০ উড়োজাহাজ বাছাই করায় আমরা অত্যন্ত গর্বিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন