থাইল্যান্ডে ২০ জনকে হত্যা করা ‘উন্মত্ত’ ওই সৈনিক গুলিতে নিহত

প্রকাশ: ফেব্রুয়ারি ০৯, ২০২০

থাইল্যান্ডের নাখোন রাচাসিমা শহরে এলোপাতাড়ি গুলি চালিয়ে অন্তত ২০ জনকে হত্যা ও আরো অনেককে আহতকারী দেশটির এক উন্মত্ত সৈনিক নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন। আজ রোববার থাই স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন।  

সফল অভিযানের জন্য নিরাপত্তা বাহিনীকে অভিনন্দন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী লেখেন, ‘পরিস্থিতি মোকাবেলায় পুলিশ এবং সেনাবাহিনীকে ধন্যবাদ। ঘাতক নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে।’

এরআগে গতকাল দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ৩২ বছর বয়সী হামলাকারী জাকরাপান্থ থোম্মা থাই সেনাবাহিনীর একজন জুনিয়র অফিসার। সেনাঘাঁটি থেকে ‘চুরি করা বন্দুক’ ও গুলি নিয়ে সন্দেহভাজন ওই সৈনিক এ হামলা চালায়। সেনাঘাঁটি থেকে বন্দুক নেয়ার সময় সেখানে নিজের কমান্ডিং অফিসারকে হত্যা করেন ঘাতক জাকরাপান্থ থোম্মা। এরপর রাজধানী ব্যাংককের উত্তর-পূর্বে এক বৌদ্ধ মন্দির ও শপিং সেন্টারে হামলা চালান ওই সৈনিক।

হামলায় ২০ জন নিহত হন। এছাড়া আহত হন আরো ৪২ জন, যার মধ্যে ২১ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় ইলেকট্রনিক সংবাদমাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা যায়, সন্দেহভাজন ওই সৈনিক ব্যাংককের মুয়াং ডিস্ট্রিক্টের টার্মিনাল ২১ শপিং সেন্টারের সামনে অনেকটা হামভির মতো দেখতে একটি গাড়ি থেকে নেমে আকস্মিক গুলি চালানো শুরু করে। এ সময় আশপাশের মানুষজন ছুটে পালাচ্ছিল।

আরেকটি ফুটেজে ওই শপিং সেন্টার ভবনের বাইরে আগুন জ্বলতে দেখা যায়। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, হামলাকারী সৈনিকের করা গুলিতে একটি গ্যাসের ক্যানিস্টার বিস্ফোরিত হয়ে সেখানে আগুন ধরে যায়।

হামলার সময়ই সন্দেহভাজন সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেন। তিনি একটি পোস্টে জানতে চান ‘আত্মসমর্পণ করা উচিত কিনা’। এর আগের পোস্টে একটি পিস্তল ও তিন সেট বুলেটসহ নিজের একটি ছবি পোস্ট করে সন্দেহভাজন। ওই ছবির ক্যাপশনে তিনি লিখেন, ‘উন্মত্ত হয়ে ওঠার সময় এখনই। মৃত্যু এড়ানোর ক্ষমতা নেই কারো।’ তবে খুব দ্রুতই তার ফেসবুক আইডিটি ডিঅ্যাকটিভ করে দেয়া হয়েছে।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ওচা বর্তমানে ঘটনা পর্যবেক্ষণ করছেন বলে সংশ্লিষ্ট এক মুখপাত্র জানিয়েছেন। এছাড়া এ ঘটনায় হাসপাতালে ভর্তি আহতদের জরুরি ভিত্তিতে রক্ত দেয়ার জন্য স্থানীয় জনসাধারণের কাছে আবেদন জানিয়েছেন থাই স্বাস্থ্যমন্ত্রী।

থাইল্যান্ডে উন্মত্ত শুটআউটে ঘাতক সৈনিক, ২০ জনের মৃত্যু

সূত্র: বিবিসি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫