গ্লোবাল স্কিলস ফোরাম

দক্ষতা উন্নয়‌ন ও কর্মসংস্থান তৈরিতে উন্নয়ন সহযোগীদের পরিকল্পনা নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

ছবি : আইএলও

শ্রমশক্তির কর্মসংস্থান ও উৎপাদনশীলতা বৃদ্ধি, বিনিয়োগ আকর্ষণ এবং জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধিতে দক্ষতা এবং জীবনব্যাপী শিক্ষার ভূমিকা গুরুত্বপূর্ণ।

মঙ্গল ও বুধবার (২৩-২৪ এপ্রিল) এ বিষয়গুলো নিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) স্কিলস অ্যান্ড এম্প্লয়মেন্ট ব্রাঞ্চ সুইজারল‌্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দফতরে দুই দিনব‌্যাপী গ্লোবাল স্কিলস ফোরামের আয়োজন করে।

এ আর্ন্তজাতিক ফোরামে বিবিধ সেশনের মধ‌্যে একটি সেশন ছিল দক্ষতা উন্নয়ন ব‌্যবস্থা গড়ে তোলায় বাংলাদেশের সাফল‌্য এবং সম্ভাবনা সম্পর্কিত। সেশনে উচ্চ পর্যায়ের আলোচনার প‌্যানেলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর পাশাপাশি নিয়োগকর্তা ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়াও ছিলেন অন্যতম প্রধান উন্নয়ন অংশীদার ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডা সরকারের প্রতিনিধিরা।

অধিবেশন চলাকালীন অংশগ্রহণকারীরা বাংলাদেশের অর্জন, বর্তমান চ্যালেঞ্জ ও প্রস্তাবিত কৌশল সম্পর্কে আলোচনা করেন যা সহযোগিতামূলক অংশীদারত্বের মাধ্যমে জাতীয় দক্ষতা ব্যবস্থাকে এগিয়ে নেয়ার জন্য সহায়ক। আইএলওর স্কিলস অ্যান্ড এম্প্লয়মেন্ট ব্রাঞ্চ প্রধান শ্রীনিবাস রেড্ডি সেশনটি পরিচালনা করেন, দক্ষতা উন্নয়নে বাংলাদেশের প্রধান অর্জনগুলো একটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে শুরু হয়।

আইএলওর মহাপরিচালক গিলবার্ট এফ হংবো অধিবেশনে অংশগ্রহণ করেন। হংবো বাংলাদেশের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার, আইএলও, ইইউ ও কানাডার মধ্যে দীর্ঘমেয়াদি ফলপ্রসু অংশীদারত্বের প্রশংসা করেন। হংবো গ্রিন স্কিলস ডেভেলপমেন্টের মাধ্যমে জলবায়ু পরিবর্তন প্রশমন এবং অভিযোজনের গুরুত্বের ওপর জোর দেন, পাশাপাশি দক্ষতা উন্নয়ন ব্যবস্থা সহজগম‌্য ও অন্তর্ভুক্তিমূলক করার মাধ্যমে সামাজিক সংহতি ও কর্মসংস্থান তৈরির প্রাসঙ্গিকতা তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী দক্ষতা উন্নয়নে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি- বিশেষ করে নারী, আদিবাসী সম্প্রদায় ও প্রতিবন্ধী ব্যক্তিদের মতো প্রান্তিক গোষ্ঠীর জন্য সমপর্যায়ের শিক্ষা এবং প্রশিক্ষণ সহজগম‌্য এবং সমতা নিশ্চিতের ক্ষেত্রে বর্তমান সরকারের প্রতিশ্রুতি তুলে ধরেন। মন্ত্রী শিল্পকারখানার উচ্চ-দক্ষ চাহিদা এবং সাধারণভাবে স্বল্প-দক্ষ শ্রমশক্তির মধ্যে দক্ষতার অমিল দূর করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন, যা জাতীয় এবং আর্ন্তজাতিক শ্রমবাজারে অবদান রাখবে। মন্ত্রী শিল্প খাত এবং উন্নয়ন অংশীদারদের ফার্মাসিউটিক্যালস, আইসিটি এবং কৃষি-খাদ্য প্রক্রিয়াকরণের মতো উদীয়মান শিল্প খাতে জীবনব‌্যাপী শিক্ষাকে উৎসাহিত করার মাধ‌্যমে দক্ষতা উন্নয়নে সক্রিয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি শুধু দেশীয় কর্মসংস্থানের জন্য নয়, আন্তর্জাতিক শ্রমবাজারের জন্যও বাংলাদেশী কর্মশক্তির সক্ষমতা বৃদ্ধিতে ইইউ-এর প্রতিশ্রুতি তুলে ধরেন। তিনি ইইউতে বাংলাদেশী দক্ষ কর্মীদের বৈধ অভিবাসনের লক্ষ‌্যে অংশীদারত্বের ঘোষণা দেন। বাংলাদেশ এবং প্রধান ইইউ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে আসন্ন ট‌্যালেন্ট পার্টনারশিপ শিল্প খাতের উৎপাদনশীলতা বৃদ্ধিতে উচ্চ দক্ষতা সম্পন্ন শ্রমশক্তি যোগানে ভুমিকা রাখবে বলেও মনে করেন।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন