তফসিল বাতিলের দাবি জানিয়ে ১৪১ সরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তার বিবৃতি

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা/ফাইল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিলের দাবি জানিয়ে ১৪১ জন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা বিবৃতি দিয়েছেন।  বুধবার (২২ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো ওই যৌথ বিবৃতিতে বলা হয়, দেশের জনগণ ও আন্তর্জাতিক অঙ্গনের দাবি উপেক্ষা করে আওয়ামী লীগের ইচ্ছানুযায়ী একতরফা তফসিল ঘোষণা করে দেশকে সংঘাতের দিকে ঠেলে দেয়া হচ্ছে।  বিবৃতিতে কর্মকর্তারা বিরোধী নেতাকর্মীদের মুক্তির আহ্বান জানান।

কর্মকর্তারা বলেন, নির্বাচন কমিশন সরকারের একতরফা নির্বাচন আয়োজনে সহায়ক ভূমিকায় অবতীর্ণ হয়েছে বলে আমরা মনে করি। সরকার জনআকঙ্ক্ষা, অধিকাংশ রাজনৈতিক দলের দাবি, সংবিধান বিশেষজ্ঞ, অ্যামিক্যাস কিউরিদের বিশেষজ্ঞ মতামত, এমনকি নিজ দলের সংসদীয় কমিটির মূল সুপারিশ উপেক্ষা করে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করে ২০১১ সালে দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের সুযোগ সৃষ্টি করে।  ২০১৪ সালের একতরফা নির্বাচনে নজিরবিহীনভাবে ১৫৩ জন সংসদ সদস্যকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করিয়ে নেয়া হয়।  আলোচনার মাধ্যমে সরকার সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি ব্যক্ত করলেও ২০১৮ সনের নির্বাচনটি প্রহসনে পরিণত হয়।

তারা বলেন, দেখা যায় বাংলাদেশে দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত সকল নির্বাচনে ক্ষমতাসীনরাই বিজয়ী হয়েছে এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে সরকার পরিবর্তিত হয়েছে।  সরকার ক্ষমতা হারানোর ভয়েই আদালতের রায়ের অজুহাত দেখিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে বর্তমান সংকটের সৃষ্টি করেছে।

বিবৃতিতে বলা হয়,  বর্তমানে উদ্ভুত পরিস্থিতিতে অর্থবহ সংলাপের মাধ্যমে একটি দলনিরপেক্ষ নির্বাচনকালীন সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং গ্রহণযোগ্য নির্বাচনের পথ খুঁজে বের করার জন্য আমরা ঘোষিত তফসিল বাতিল করার আহ্বান কর্মকর্তারা।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন—সাবেক মন্ত্রী পরিষদ সচিব এ এস এম আব্দুল হালিম, সাবেক সচিব, আইজিপি মো. আবদুল কাউয়ুম, সাবেক সচিব মো. ইসমাইল জবিউল্লাহ,সাবেক সচিব সৈয়দ সুজাউদ্দিন আহমেদ, সাবেক সচিব আবু মো. মনিরুজ্জামান খান, সাবেক সচিব এ. এম. এম. নাছির উদ্দিন, সাবেক সচিব মো. মনিরুল ইসলামসহ মোট ১৪১ অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন