জানুয়ারি-মার্চ

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের নিট মুনাফায় ১৩% প্রবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা প্রায় শতাংশ কমেছে। তবে আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির নিট মুনাফায় প্রায় ১৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৩ কোটি ৮৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা হয়েছিল ১৪ কোটি ৬৭ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৮৪ লাখ টাকা বা দশমিক ৭২ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৩৪ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকায়, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১৮ টাকা ১০ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৭১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৬৫ লাখ টাকা বা ১২ দশমিক ৭৮ শতাংশ। সর্বশেষ তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছল ৪৬ পয়সা।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচারলক বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পর্ষদ। এরই মধ্যে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) লভ্যাংশে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত বছরের ৩০ নভেম্বর। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১৯ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৮ টাকা ৫৬ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ২৯ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেন। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ১৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮৭ পয়সা। ২০১৯-২০ হিসাব বছরে ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল অ্যাসোসিয়েটেড অক্সিজেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন