আইসিপিসির ৪৫তম আসরের চ্যাম্পিয়ন এমআইটি

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ৪৫তম আসরের চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন হয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। পাঁচ ঘণ্টায় ১২টি প্রোগ্রামিং সমস্যার মধ্যে ১১টি সমাধান করে দলটি।

আজ বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরার আইসিসিবিতে এবারের আসরের ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিযোগিতায় ১১টি প্রোগ্রামিংয়ের মধ্যে ১০টি সমস্যা সমাধান করে দ্বিতীয় স্থান অর্জন করে চীনের পিকিং ইউনিভার্সিটি। নয়টি সমস্যা সমাধান করে তৃতীয় স্থান দখল করে দি ইউনিভার্সিটি অব টোকিও। আর চতুর্থ হয়েছে দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি।

আইসিপিসির নিয়ম অনুযায়ী, অনুষ্ঠানে সেরা চারটি দল স্বর্ণ পদক পায়। এরপর পঞ্চম থেকে অষ্টম স্থানকারী রূপা এবং নবম থেকে দ্বাদশ স্থান অর্জনকারী দল ব্রোঞ্জ পদক পায়।

সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ, ফ্রান্সের ইকোল নরমাল সুপিরিয়র ডি প্যারিস, যুক্তরাষ্ট্রের কার্নিগিও মিলন ইউনিভার্সিটি ও পোল্যান্ডের ইউনিভার্সিটি অব ওয়ারশ রৌপ্যপদক বিজয়ী হয়েছে।

ব্রোঞ্জ পেয়েছে রাশিয়ার ন্যাশনাল রিসার্চ ইউনিভার্সিটি হায়ার স্কুল অব ইকোনমিকস, সেন্ট পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ভিয়েতনামের ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (ভিএনইউ)।

স্বাগতিক বাংলাদেশের আটটি বিশ্ববিদ্যালয় চূড়ান্ত পর্বে অংশ নিয়েছিল। এর মধ্যে চারটি সমস্যার সমাধান করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৫১তম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫৬তম স্থান অর্জন করে।

বাকি ছয়টি দল বিশেষ সম্মাননা পেয়েছে। দলগুলো হলো ৮২তম স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৯৮তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ১০৭তম নর্থসাউথ ইউনিভার্সিটি, ১১৩তম আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ১১৯তম ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এবং ১২২তম স্থান পেয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রতিযোগিতার সমাপনী এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আরো ছিলেন আইসিপিসি ফাউন্ডেশনের সভাপতি ও আইসিপিসি নির্বাহী পরিচালক ড. উইলিয়াম বি পাউচার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোহাম্মাদ আলাউদ্দিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন আইসিপিসির উপনির্বাহী পরিচালক ও আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস কনটেস্টের পরিচালক ড. মাইকেল জে ডোনাহু। সমাপনী বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ও আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকার পরিচালক অধ্যাপক কামরুল আহসান।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বিসিসি নির্বাহী পরিচালক রণজিৎ কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন