আরএসআরএমের উৎপাদন বন্ধ পেয়েছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) উৎপাদন কার্যক্রম বন্ধ রয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠন করা তদন্ত কমিটি সম্প্রতি কোম্পানিটির কারখানা পরিদর্শনে গেলে উৎপাদন কার্যক্রম বন্ধ দেখতে পান। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল পরিদর্শনকালে তথ্য জানানো হয়।

জানা গেছে, আরএসআরএম গ্রুপের কাছে পাওনা আদায়ে সোনালী ব্যাংক চলতি বছরের জানুয়ারি পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়। চট্টগ্রামের নাসিরাবাদ ভারী শিল্প এলাকায় ঋণের বিপরীতে প্রতিষ্ঠানটির ১০০ শতাংশ জমি বন্ধক ছিল। দীর্ঘদিন ধরে খেলাপি ঋণের কিস্তি পরিশোধ করেনি আরএসআরএম। ব্যাংক কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে আরএসআরএমের সঙ্গে যোগাযোগ করলেও তাদের সঙ্গে সহযোগিতা করেনি তারা। ২০২১ সালের শেষ দিকে ব্যাংকের পক্ষ থেকে একটি টিম পরিদর্শনে গেলেও সোনালী ব্যাংকের কর্মকর্তাদের অফিস কার্যালয়ে প্রবেশ করতে দেয়নি আরএসআরএমের নিরাপত্তারক্ষীরা।

সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, নিলাম বিজ্ঞপ্তি দেয়ার পর আরএসআরএম কর্তৃপক্ষ কিছুটা নমনীয় হয়। এরই মধ্যে ব্যাংকের সঙ্গেও যোগাযোগ শুরু করে। ব্যাংকের পাওনা একসঙ্গে পরিশোধ করে দেয়ার প্রতিশ্রুতি দেয়ার পরিপ্রেক্ষিতে ব্যাংক নিলাম কার্যক্রম স্থগিত করে। এরই মধ্যে আরএসআরএমের পক্ষ থেকে যান্ত্রিক ত্রুটির কারণে কারখানায় উৎপাদন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে জানানো হয়েছে। এতে ব্যাংকের পাওনা আদায় কার্যক্রম ফের বিলম্বিত হওয়ার আশঙ্কা করছেন তারা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আরএসআরএমের কারখানায় প্রায় ৪০ কোটি টাকার বিদ্যুৎ বিল বকেয়া থাকায় দীর্ঘদিন লাইন কাটা ছিল বিপিডিবি থেকে। পরবর্তী সময়ে কিস্তিতে বিল পরিশোধের শর্তে কারখানার বিদ্যুৎ লাইন সংযোগ ফিরিয়ে দেয়া হয়। এরপর ঘোষণা দিয়ে কারখানায় ইস্পাত পণ্য উৎপাদনের ঘোষণা দেয় আরএসআরএম। তবে কিছুদিন উৎপাদন হলেও পরবর্তী সময়ে কারখানা বন্ধ করে দিয়েছে আরএসআরএম।

বিষয়ে জানতে চাইলে আরএসআরএমের পরিচালক মিজানুর রহমান বণিক বার্তাকে বলেন, বেশ কিছুদিন ধরে কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। বাজারে আরএসআরএমের পণ্যের ভালো চাহিদা রয়েছে। কারখানা সংস্কারের মাধ্যমে আমরা নতুন করে শুরু করতে যাচ্ছি। পাশাপাশি ব্যাংকের পাওনা পরিশোধের জন্যও চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন