জার্নাল প্রকাশ অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান

বিআইসিএমের গবেষণালব্ধ জ্ঞান পুঁজিবাজারকে এগিয়ে নেবে

নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) প্রয়োজন অনুসারে প্রশিক্ষণ পরিচালনা করছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, বিআইসিএমের বিভিন্ন গবেষণা গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে দেশের পুঁজিবাজার এগিয়ে যাবে। বিআইসিএমের জার্নাল অব ফাইন্যান্সিয়াল মার্কেট অ্যান্ড গভর্ন্যান্স মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গতকাল প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ইনস্টিটিউটের মাল্টিপারপাস হলরুমে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পুঁজিবাজারের উন্নয়নে বিআইসিএম গবেষণা জার্নাল প্রকাশ করছে উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, আগে আমাদের দেশের গবেষণার ওপর যে অর্থনৈতিক বা সামাজিক দৃষ্টিভঙ্গি ছিল, এখন তা আর নেই। গবেষণার জন্য যে ফান্ড লাগে তা অনেক বেশি। অনেক পুঁজি আর অনেকবার ব্যর্থতার পর হয়তো সফলতা আসে। বিভিন্ন ফান্ড থেকে যদি লাখ ১০ লাখ টাকা দেন সেটা দিয়েও কিছুই হয় না। কোটি টাকা দিয়েও ভালো গবেষণা হয় না। গবেষণার পেছনে অনেক সময় অধ্যবসায়েরও প্রয়োজন। অনেকবার ব্যর্থ হওয়ার পর সফলতা আসে। কিন্তু সে পর্যন্ত যেতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে জার্নাল কমিটির সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইরফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক . মাহফুজুল হক জার্নালের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন। বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক . মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, সিডিবিএলের এমডি সিইও শুভ্র কান্তি চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিআইসিএম বঙ্গবন্ধু ফিনকুইজের পুরস্কার বিতরণ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন