লভ্যাংশে পরিবর্তন আনছে ফিনিক্স ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত লভ্যাংশে পরিবর্তন আনছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড। আগের ঘোষণা অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশের সুপারিশ করা হয়। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে নগদের পরিবর্তে পুরো ১২ শতাংশই স্টক বা বোনাস লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, সমাপ্ত হিসাব বছরের জন্য নতুন করে সুপারিশকৃত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে। এজন্য ২৮ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় ২৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এজিএম-সংক্রান্ত অন্যান্য তথ্য অপরিবর্তিত থাকবে।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৩৬ পয়সা, যা আগের বছরে ছিল টাকা ৭৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা পয়সা। 

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ফিনিক্স ফাইন্যান্সের ইপিএস হয়েছে ৭৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৭ পয়সা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির ইপিএস কমেছে পয়সা বা দশমিক ১৯ শতাংশ। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ১০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ৭৩ পয়সা।

৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাব বছরেও কোম্পানিটি শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দেয়। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল। তার আগের হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে তারা। এছাড়া ২০১৭ ২০১৬ হিসাব বছরের জন্য ২০ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ফিনিক্স ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৪৮ কোটি ১০ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৫৭ কোটি ৫৭ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৮১ লাখ হাজার ৯৬১। এর মধ্যে ৩২ দশমিক ৬০ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালক, ২৬ দশমিক ৭৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি ৪০ দশমিক ৬৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ফিনিক্স ফাইন্যান্স শেয়ারের সর্বশেষ দর ছিল ২৫ টাকা ৬০ পয়সা। সমাপনী দরও ছিল একই। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২০ টাকা ৬০ পয়সা ৩৪ টাকা ৮০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন