তিন প্রান্তিকে ঢাকা ব্যাংকের মুনাফা বেড়েছে ২৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ঢাকা ব্যাংক লিমিটেডের। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) বেড়েছে প্রায় ২৯ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৬৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ১ টাকা ২৮ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির আয় বা মুনাফা বেড়েছে ৩৭ পয়সা বা ২৮ দশমিক ৯১ শতাংশ। 

অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৫৫ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৪৯ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে মুনাফা কমেছে ৬ পয়সা বা ১২ দশমিক ২৪ শতাংশ। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১৯ টাকা ৬৮ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে ঢাকা ব্যাংক। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ২২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৮১ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা ৬৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১৯ টাকা ৯৮ পয়সা। 

২০১৯ হিসাব বছরে মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও বাকি ৫ শতাংশ স্টক। এর আগের হিসাব বছরেও একই হারে নগদ ও স্টক লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।  

সর্বশেষ রেটিং অনুযায়ী, ঢাকা ব্যাংকের সার্ভিল্যান্স ক্রেডিট রেটিং দীর্ঘমেয়াদে ‘ডাবল-এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক হালনাগাদ তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ইমারজিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। 

২০০০ সালে শেয়ারবাজারে আসা ঢাকা ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৪৯ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৯৯৩ কোটি ৮২ লাখ টাকা। ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ৯৪ কোটি ৯৬ লাখ ২৪ হাজার ৭৫৪। এর মধ্যে ৪১ দশমিক ১২ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৩ দশমিক ৫২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৫ দশমিক ৩৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে আজ মঙ্গলবার ঢাকা ব্যাংকের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৩ টাকা ৯০ পয়সা। এদিন শেয়ারটি ১৩ টাকা ৬০ পয়সা থেকে ১৪ টাকায় লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১১ টাকা ও ১৭ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন