আজ লেনদেনে ফিরছে দুই কোম্পানি

নিজস্ব প্রতিবেদক

রেকর্ড ডেটের কারণে একদিন বন্ধ থাকার পর আজ লেনদেনে ফিরছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি। এগুলো হলো সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সোনালী পেপার: কোম্পানিটি অনুপাত হারে রাইট শেয়ার ইস্যু করবে। এতে যেসব শেয়ারহোল্ডারের কাছে কোম্পানিটির দুটি সাধারণ শেয়ার থাকবে এর বিপরীতে সেসব শেয়ারহোল্ডার একটি করে রাইট শেয়ার পাবেন। কোম্পানিটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। এদিকে কোম্পানি ঘোষিত ২০২০-২১ সমাপ্ত হিসাব বছরের জন্য বোনাস শেয়ার ইস্যুর পরে কোম্পানিটির মোট শেয়ারের বিপরীতে রাইট শেয়ার ইস্যু করবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন সাপেক্ষে রাইট শেয়ার ইস্যু করতে পারবে কোম্পানিটি। আগামী ১১ নভেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিল অক্টোবর।

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে টাকা ৮৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮৪ টাকা ৩৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ নগদ ১০ শতাংশ বোনাসসহ মোট ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬১ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩০৭ টাকা ৮৮ পয়সা। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

সোনালী পেপার ১৯৭৭ সালে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে এবং ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ইউনুস গ্রুপ ২০০৬ সালে কোম্পানিটি অধিগ্রহণ করে। কোম্পানিটি প্রিন্টিং পেপারসহ বিভিন্ন ধরনের কাগজ উৎপাদন করে। এর বার্ষিক উৎপাদন সক্ষমতা ৩৫ হাজার টন।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিটি সর্বশেষ ২০২০ হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষণাকৃত লভ্যাংশের মধ্যে অন্তর্বর্তীকালীন শতাংশ নগদ দিয়েছে কোম্পানি এবং হিসাব বছরে শেষে শতাংশ নগদ ঘোষণা করেছে।

সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬৪ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ৯৭ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল অক্টোবর।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি এক্সপ্রেস ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৩১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১২ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ১৮ টাকা পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৭২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন