‘উৎপাদন, সঞ্চালন ও বিতরণে সমন্বয় করে প্রকল্প নেয়া উচিৎ’

নিজস্ব প্রতিবেদক

পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি সন্তোষজনক বলে  মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেনগ্রাহকসেবা সমৃদ্ধ প্রকল্প গ্রহণ করে দ্রুত বাস্তবায়নের কার্যকরি পদক্ষেপ নিতে হবে। উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার মাঝে সমন্বয় করে প্রকল্প গ্রহণ করা উচিৎ। রোডম্যাপ অনুসারে প্রকল্প বাস্তবায়নে তদারকি বাড়ানো প্রয়োজন।

আজ বুধবার অনলাইনে বিদ্যুৎ বিভাগের উন্নয়ন প্রকল্প সমূহের জুলাই ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পের অগ্রগতি সন্তোজনক। আগামী মে মাসেই যেন প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়এ রোড ম্যাপ বাস্তবায়ন করতে প্রকল্প সংশ্লিষ্টদের আন্তরিক হয়ে কাজ করা প্রয়োজন। এডিপি বাস্তবায়নে আরএডিপি বরাদ্দের শতভাগ/সর্বোচ্চ বাস্তবায়নের জন্য সংস্থা প্রধানসহ সকল প্রকল্প পরিচালককে জোরালো প্রচেষ্টা গ্রহণ করতে হবে।

বিদ্যুৎ বিভাগে ২০২০-২১ অর্থ বছরের আরএডিপিতে ২৪ হাজার ৭৬৮ কোটি টাকা বরাদ্দ ছিল। অর্থ বিভাগ কর্তৃক নির্ধারিত ব্যয়মীসা মোট ২৩ হাজার ৬১৩ কোটি টাকা নির্ধারিত ছিল। জুন ২০২১ পর্যন্ত ব্যয় মোট ২৩ হাজার ৭৯ কোটি টাকা। আরএডিপি বরাদ্দ অনুযায়ী জুন ২০২১ পর্যন্ত ব্যয়ের শতকরা হার ৯৩ দশমিক ১৮ শতাংশ। আর সিলিং অনুযায়ী জুন ২০২১ পর্যন্ত ব্যয়ের শতকরা হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ। অর্থাৎ আর্থিক অগ্রগতি ৯৭ দশমিক ৭৪ শতাংশ। 

অন্যদিকে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২১ অর্থবছরে মোট ৩০টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।  ২০২০-২১ অর্থ বছরের জ্বালানি বিভাগে আরএডিপি বরাদ্দ ছিল ২ হাজার ৯৫৮কোটি টাকা কিন্তু ব্যয় করা হয়েছে ৩ হাজার ৮৪কোটি টাকা। অর্থাৎ আর্থিক অগ্রগতি ১০৪ দশমিক ২৭ শতাংশ।  যদিও আরএডিপি অনুমোদনের পর আরো ১১টি প্রকল্প অনুমোদিত হয়েছে।

আজ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহামানের সভাপতিত্বে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন  ২০২০-২১ অর্থ বছরের আরএডিপিতে  জিওবি ও বৈদেশিক সাহায়তাপুষ্ট, সংস্থার নিজস্ব অর্থায়ন এবং গ্যাস উন্নয়ন তহবিলভুক্ত প্রকল্পসমূহের জুন ২০২১ পর্যন্ত  বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা" সভায় এসব তথ্য জানানো হয়।

ভার্চুয়াল এই সভায়, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনসহ অন্যান্য দপ্তর প্রধানগণ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন