চতুর্থ প্রান্তিকে আইডিএফসি ফার্স্ট ব্যাংকের মুনাফা বেড়েছে ৭৮%

বণিক বার্তা ডেস্ক

ভারতের ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি বা আইডিএফসি ফার্স্ট ব্যাংকের মুনাফা বেড়েছে। গত মার্চে শেষ হওয়া চতুর্থ প্রান্তিকে বেসরকারি ব্যাংকটির নিট মুনাফার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১২৮ কোটি রুপিতে, যেখানে গত বছরের একই সময়ে মুনাফা ছিল ৭২ কোটি রুপি। সেই হিসাবে এক বছরের ব্যবধানে ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে ৭৮ শতাংশ। খবর দি ইকোনমিক টাইমস।

সম্প্রতি ব্যাংকটি তাদের চতুর্থ প্রান্তিকের তথ্য প্রকাশ করে। যেখানে দেখা যাচ্ছে, চতুর্থ প্রান্তিকে তাদের আয় বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে হাজার ৮৩৪ কোটি রুপি। আগের আর্থিক বছরের একই সময়ে ছিল হাজার ৫৭৬ কোটি রুপি।

এদিকে আয় বৃদ্ধির পাশাপাশি ব্যাংকটির খেলাপি ঋণের (এনপিএ) পরিমাণও বৃদ্ধি পেয়েছে। প্রতিবেদন অনুযায়ী, চতুর্থ প্রান্তিক শেষে আইডিএফসি মোট ঋণের বিপরীতে খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে। ৩১ মার্চ শেষে ব্যাংকটির এনপিএ বেড়ে দাঁড়িয়েছে দশমিক ১৫ শতাংশে। আগের বছরের একই সময়ে যা ছিল দশমিক ৬০ শতাংশ। আলোচ্য সময়ে ব্যাংকটির নিট এনপিএ বেড়েছে দশমিক ৮৬ শতাংশ, যা গত বছরের মার্চে ছিল দশমিক ৯৪ শতাংশ। ফলে চতুর্থ প্রান্তিকে ব্যাংকের প্রভিশন এবং কনটিনজেন্সিস বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৬০৩ কোটি রুপিতে। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৪১২ কোটি রুপি।

ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২১ আর্থিক বছরের চতুর্থ প্রান্তিকে তারা যন্ত্রাংশের বাজারমূল্য অনুসারে টেলিকম খাতের জন্য নিজেদের প্রভিশন থেকে ৩২৪ কোটি রুপি ছাড় করার কথা ভাবছে। একই সঙ্গে ভারতের চলমান কভিডের উচ্চহারের কারণে তৈরি পরিস্থিতি মোকাবেলায় আগামী আর্থিক বছরের জন্য প্রভিশন থেকে আরো ৩৭৫ কোটি রুপি ছাড়ের প্রস্তাবও রাখছে তারা।

ব্যাংক জানায়, ২০২০-২১ অর্থবছরে তারা ৪৫২ কোটি রুপি মুনাফা অর্জন করেছে। গত আর্থিক বছরে যেখানে তাদের লোকসানের পরিমাণ ছিল হাজার ৮৬৪ কোটি রুপি। চলতি বছরে তাদের মোট আয় বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২২১ কোটি ৫০ লাখ রুপি, গত আর্থিক বছরে তাদের মোট আয়ের পরিমাণ ছিল ১৮ হাজার ২৯ কোটি ৭০ লাখ রুপি।

আইডিএফসি ফার্স্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ভি বিদ্যানাথান জানান, আমাদের মোট মূলধনের পরিমাণ বেশ ভালো অবস্থানে রয়েছে, যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩২ শতাংশে। এছাড়া আমাদের উচ্চ তারল্যও রয়েছে। তারল্যের কাভারেজ রেশিও ১৫৩ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন