ব্যাংকের লভ্যাংশ ঘোষণার সীমারেখা টানল কেন্দ্রীয় ব্যাংক

দেশের ব্যাংকগুলো শেয়ারধারীদের কত শতাংশ লভ্যাংশ দিতে পারবে, তা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে কোনো ব্যাংক নগদ ও বোনাস মিলিয়ে শেয়ারধারীদের ৩০ শতাংশের বেশি লভ্যাংশ দিতে পারবে না। গতকাল রবিবার এ–সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

৩০ শতাংশের কম কোন ব্যাংক ঠিক কত শতাংশ লভ্যাংশ দেবে তা নির্ধারণ হবে ওই ব্যাংকের মূলধন কাঠামোর ওপর। এক্ষেত্রে বলা হয়েছে, যেসব ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানোর জন্য বাড়তি সময় নেয়নি এবং যাদের মূলধনের পরিমাণ ঝুঁকিভিত্তিক সম্পদের ১৫ শতাংশ বা তার বেশি, সেসব ব্যাংক শেয়ারধারীদের ১৫ শতাংশ নগদসহ সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ দিতে পারবে। শেয়ারবাজারে তালিকাভুক্ত, তালিকাভুক্ত নয় ও বিদেশি খাতের সব ব্যাংকের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালায় বলা হয়, ঝুঁকিভিত্তিক সম্পদের বিপরীতে মূলধনের পরিমাণের ওপর ভিত্তি করে ৫ শতাংশ বোনাস থেকে শুরু করে নগদ ও বোনাস মিলিয়ে সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ দেওয়া যাবে।

এ ছাড়া নিরাপত্তা প্রভিশন সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানোর জন্য বাংলাদেশ ব্যাংক থেকে বাড়তি সময় নেয়নি, এমন ব্যাংকের মূলধনের পরিমাণ ঝুঁকিভিত্তিক সম্পদের সাড়ে ১৩ শতাংশ থেকে ১৫ শতাংশের মধ্যে হলে সামর্থ্য অনুসারে সাড়ে ১২ শতাংশ নগদসহ ২৫ শতাংশ পর্যন্ত লভ্যাংশ দেওয়া যাবে। আর যেসব ব্যাংকের মূলধনের পরিমাণ ঝুঁকিভিত্তিক সম্পদের ১১ দশমিক ৮৭৫ শতাংশ, সেসব ব্যাংক সামর্থ্য অনুসারে সাড়ে ৭ শতাংশ নগদসহ সর্বোচ্চ ১৫ শতাংশ লভ্যাংশ দিতে পারবে।

তবে যেসব ব্যাংক নিরাপত্তা প্রভিশন সংরক্ষণসহ অন্যান্য ব্যয় মেটানোর জন্য বাংলাদেশ ব্যাংক থেকে বাড়তি সময় নিয়েছে, মুনাফা থেকে তা সমন্বয়ের পর লভ্যাংশ দিতে পারবে। এ ক্ষেত্রে যেসব ব্যাংকের মূলধনের পরিমাণ ঝুঁকিভিত্তিক সম্পদের সাড়ে ১২ শতাংশ বা তার বেশি, ওই ব্যাংকগুলো সামর্থ্য অনুসারে সর্বোচ্চ ৬ শতাংশ নগদসহ ১২ শতাংশ লভ্যাংশ দিতে পারবে। আর ব্যাংকের মূলধনের পরিমাণ ঝুঁকিভিত্তিক সম্পদের পরিমাণ ১১ দশমিক ৮৭৫ থেকে সাড়ে ১২ শতাংশ হলে সংশ্লিষ্ট ব্যাংক সামর্থ্য অনুসারে সর্বোচ্চ ৫ শতাংশ নগদসহ ১০ শতাংশ লভ্যাংশ দিতে পারবে।

আর যেসব ব্যাংকের মূলধনের পরিমাণ ঝুঁকিভিত্তিক সম্পদের ১০ দশমিক ৬২৫ থেকে ১১ দশমিক ৮৭৫ শতাংশ, সেসব ব্যাংক সামর্থ্য অনুসারে সর্বোচ্চ ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিতে পারবে। তবে কোনোভাবেই নগদ লভ্যাংশ দিতে পারবে না।

গেল ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ ঘোষণার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে বলেও বাংলাদেশ ব্যাংকের নীতিমালায় জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন